মঙ্গলবার ১৬ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন

  |   রবিবার, ৩১ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   145 বার পঠিত

ন্যাশনাল ব্যাংকের নতুন পর্ষদের ৩ কমিটি গঠন

সম্প্রতি ন্যাশনাল ব্যাংকের (এনবিএল) পর্ষদ ভেঙে দিয়ে নতুন পর্ষদ গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। এবার নব গঠিত পরিচালনা পর্ষদের ৩টি কমিটি গঠন করা হয়েছে।

এর মধ্যে নির্বাহী কমিটির সভাপতি হয়েছেন ন্যাশনাল ব্যাংকের পরিচালক পারভীন হক সিকদার, রিস্ক ম্যানেজমেন্ট কমিটির সভাপতি হয়েছেন ন্যাশনাল ব্যাংকের উদ্যোক্তা শেয়ারহোল্ডার ও পরিচালক মোয়াজ্জেম হোসেন এবং অডিট কমিটির সভাপতি হয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক ও ন্যাশনাল ব্যাংকের স্বতন্ত্র পরিচালক মো. সিরাজুল ইসলাম।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) ব্যাংকটির পক্ষ থেকে এ তথ্য জানানো হয়েছে। এর আগে দায়িত্ব নেওয়া নতুন চেয়ারম্যান ড. সৈয়দ ফারহাত আনোয়ারের সভাপতিত্বে পরিচালনা পর্ষদের ৪৯১তম সভায় এ কমিটিগুলো করা হয়।

অনিয়ম ও পর্ষদের পরিচালকদের স্বেচ্ছাচারিতায় আর্থিক অবস্থার অবনতিতে থাকা ন্যাশনাল ব্যাংকে ২০১৪ সালের ৪ অক্টোবর পর্যবেক্ষক নিয়োগ দেয় বাংলাদেশ ব্যাংক। দীর্ঘ ৯ বছর ধরে ব্যাংকটিতে পর্যবেক্ষক থাকলেও অবস্থার কোনো উন্নতি হয়নি। বরং বিভিন্ন সময় অনিয়মকে প্রশ্রয় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। শেষ পর্যন্ত ব্যাংকটির মালিকানায় থাকা সিকদার পরিবারের সদস্যদের দ্বন্দ্বে পর্ষদ ভেঙে দেয় বাংলাদেশ ব্যাংক।

আমানতকারীদের স্বার্থরক্ষায় বিএসইসি সুপারিশে ব্যাংক কোম্পানি আইনে দেওয়া ক্ষমতা অনুযায়ী বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার গত ২১ ডিসেম্বর (বৃহস্পতিবার) এক আদেশে সমস্যা-জর্জরিত প্রথম প্রজন্মের ব্যাংকটির পরিচালনা পর্ষদ ভেঙে দেন। এর পরপরই কেন্দ্রীয় ব্যাংক সাত সদস্যবিশিষ্ট নতুন পর্ষদ গঠন করে।

 

নতুন পর্ষদে যারা আছেন

নতুন করে যে পরিচালনা পর্ষদ গঠন করা হয়েছে সেখানে চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়েছে ড. সৈয়দ ফারহাত আনোয়ারকে। যিনি মেঘনা ব্যাংকের স্বতন্ত্র পরিচালকের দায়িত্বে ছিলেন। এছাড়া পরিচালক হিসেবে আছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. সিরাজুল ইসলাম, সাউথইস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন, পারভিন হক সিকদার, উদ্যোক্তা পরিচালক খলিলুর রহমান, সিকদার ইনস্যুরেন্স কোম্পানির পক্ষে প্রতিনিধি পরিচালক মো. সফিকুর রহমান ও উদ্যোক্তা শেয়ারধারী হিসেবে পরিচালক মোয়াজ্জেম হোসেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৪৪ অপরাহ্ণ | রবিবার, ৩১ ডিসেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11185 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।