সোমবার ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিচালক নিয়োগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৫ এপ্রিল ২০২১   |   প্রিন্ট   |   343 বার পঠিত

পরিচালক নিয়োগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন লাগবে

এখন থেকে ব্যাংকের পরিচালনা পর্ষদের নতুন পরিচালক ও পুনঃনির্বাচিত পরিচালকদের নিয়োগ এবং পুনঃনিয়োগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে।

এ বিষয়ে রোববার (০৪ এপ্রিল) বাংলাদেশ ব্যাংক থেকে একটি সার্কুলার জারি করে বাণিজ্যিক ব্যাংকগুলোর পরিচালনা পর্ষদের চেয়ারম্যান ও প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

এই সার্কুলারের মাধ্যমে ব্যাংকগুলোর পর্ষদ গঠন ও পরিচালকদের দায়দায়িত্ব সম্পর্কিত বিধিবিধানগুলো সংশ্লিষ্টদের স্মরণ করিয়ে দেওয়া হয়েছে।

প্রচলিত নিয়ম অনুযায়ী ব্যাংকগুলোর পর্ষদ গঠনের ক্ষেত্রে পরিচালনা পর্ষদ ও বার্ষিক সভায় পরিচালক মনোনীত বা নির্বাচন করা হয়। এরপর কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন নিয়ে পরিচালক পদের কার্যকারিতা বৈধ করতে হয়। কেন্দ্রীয় ব্যাংক অনুমোদন না করলে তিনি আর ব্যাংকের পরিচালক পদে বসতে পারেন না।

সার্কুলারে বলা হয়, সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে, কিছু ব্যাংকের পর্ষদ সভায় ও বার্ষিক সাধারণ সভায় (এজিএম) পরিচালক নিয়োগ বা পুনঃনিয়োগ বা নির্বাচিত হলে কেন্দ্রীয় ব্যাংকের অনুমোদন ছাড়াই পরিচালকরা কার্যক্রম শুরু করছেন।

একই সঙ্গে পর্ষদ সভায় উপস্থিত থাকছেন, যা বিধিবহির্ভূত। কেন্দ্রীয় ব্যাংক বাণিজ্যিক ব্যাংকগুলোকে সতর্ক করে বলেছে, এ ধরনের ঘটনা ব্যাংকিং খাতে সুশাসনের অন্তরায়।

একই সঙ্গে কেন্দ্রীয় ব্যাংকের বিধিবিধান বাস্তবায়নের অন্তরায়। পরিচালক নিয়োগের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইনের আওতায় কেন্দ্রীয় ব্যাংকের জারি করা নির্দেশনার বাইরে গিয়ে অন্য কোনো ব্যাখ্যা দেওয়ার প্রবণতা থেকে বিরত থাকার নির্দেশ দিয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:২৮ পূর্বাহ্ণ | সোমবার, ০৫ এপ্রিল ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11223 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।