বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পরিশোধিত মূলধন কমিয়ে পাঁচ লাখ টাকা করা হবে : টিপু মুনশি

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   230 বার পঠিত

পরিশোধিত মূলধন কমিয়ে পাঁচ লাখ টাকা করা হবে : টিপু মুনশি

একক ব্যক্তির কোম্পানির জন্য ২০২০ সালের কোম্পানি আইন (দ্বিতীয় সংশোধনী) বিলে পরিশোধিত মূলধন ২৫ লাখ টাকা থেকে কমিয়ে ৫ লাখে আনতে কাজ করবে বাণিজ্য মন্ত্রণালয়। সোমবার বিজনেস ইনিশিয়েটিভ লিডিং ডেভেলপমেন্টের (বিল্ড) সঙ্গে এক বৈঠকে বিষয়টি জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। ক্ষুদ্র ব্যবসার নিবন্ধন প্রক্রিয়া সহজ করতেই এ ধরনের উদ্যোগের আশ্বাস দেন তিনি।

বাণিজ্যমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বিল্ডের চেয়ারপারসন আবুল কাসেম খান। মন্ত্রীর কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠানে বিল্ডের ট্রাস্টি বোর্ডের সদস্য আসিফ ইব্রাহীমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

সাক্ষাৎকালে মন্ত্রী বলেন, পরিশোধিত মূলধনের সীমা হ্রাসকরণ ক্ষুদ্র ব্যবসার আনুষ্ঠানিকীকরণে সহায়তা করবে। ই-কমার্স ব্যবসার ট্রেড লাইসেন্সের প্রয়োজনীয়তার বিষয়েও গুরুত্বারোপ করেন মন্ত্রী। তার মতে, সম্ভাবনাময় খাতগুলোর জন্য বিনিয়োগ ও রফতানি বৈচিত্র্যকরণ নীতিমালা সহায়ক হওয়া প্রয়োজন।

ই-কমার্সের বিষয়ে উল্লেখ করতে গিয়ে তিনি বলেন, সব ক্ষেত্রে খাতটিকে স্বতঃস্ফূর্তভাবে স্বীকৃতি দিতে হবে। তার মতে, এ খাত আশানুরূপ বিকশিত হচ্ছে। এ কারণে তাদের জন্য ট্রেড লাইসেন্স পাওয়া জরুরি। তিনি জানান, তার মন্ত্রণালয় ই-কমার্স খাতে ট্রেড লাইসেন্সের প্রক্রিয়া সহজ করতে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সঙ্গে কাজ করছে। ট্রেড লাইসেন্স নিশ্চিত করা গেলে এ খাতের উদ্যোক্তাদের অর্থায়নের পাশাপাশি অন্যান্য সুবিধা পাওয়া সম্ভব হবে। বাংলাদেশে ব্যবসায়িক পরিবেশ নিশ্চিত করার বিষয়ে জোর দিতে গিয়ে মন্ত্রী বলেন, বেসরকারি খাতকে গতিশীল রাখতে বাণিজ্য মন্ত্রণালয় সব ধরনের অবকাঠামোগত সহায়তা প্রদানে বদ্ধপরিকর।

বৈঠকে অন্যদের মধ্যে বিল্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম, বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমান ও যুগ্ম সচিব মো. আবদুস সামাদ আল আজাদ উপস্থিত ছিলেন।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:২৮ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11190 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।