• আসিয়ানের প্রতিবেদন ফাঁস

    পাঁচ লাখ রোহিঙ্গা ফেরত নিতে পারে মিয়ানমার

    বিবিএনিউজ.নেট | ০৯ জুন ২০১৯ | ১২:১১ অপরাহ্ণ

    পাঁচ লাখ রোহিঙ্গা ফেরত নিতে পারে মিয়ানমার
    apps

    দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংস্থা আসিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, আগামী দুই বছরে পাঁচ লাখ রোহিঙ্গাকে ফেরত নিতে পারে মিয়ানমার সরকার।

    সম্প্রতি আসিয়ানের সেই রিপোর্টটি ফাঁস হয়ে গেছে গণমাধ্যমে। আসিয়ানের ইমার্জেন্সি রেসপন্স অ্যান্ড অ্যাসেসমেন্ট টিমের (আসিয়ান-ইএআরটি) ফাঁস হয়ে যাওয়া ওই প্রতিবেদনটি কয়েক সপ্তাহের মধ্যেই আনুষ্ঠানিকভাবে প্রকাশ করা হবে বলে জানা গেছে।

    Progoti-Insurance-AAA.jpg

    প্রাথমিকভাবে ৫ লাখ রোহিঙ্গাকে ফেরত নেয়ার বিষয়ে কাজ চলছে বলে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। তবে ওই প্রতিবেদনে ‘রোহিঙ্গা’ শব্দটি উল্লেখ না করে তাদের ‘মুসলিম’ সম্প্রদায় হিসেবে উল্লেখ করা হয়েছে। আন্তর্জাতিক উদ্যোগের ফলে বাংলাদেশে বসবাসরত রোহিঙ্গা মুসলিমরা নিজেদের দেশে ফিরে যেতে পারবেন বলে আশা প্রকাশ করা হয়েছে প্রতিবেদনে।

    মিয়ানমারের রাখাইনে পুলিশ ও সেনা চেকপোস্টে হামলার ঘটনাকে কেন্দ্র করে রোহিঙ্গাদের বেশ কিছু গ্রামে অভিযান চালায় সেনাবাহিনী। অভিযানের নামে রোহিঙ্গা নারীদের ধর্ষণ, নির্বিচারে রোহিঙ্গাদের গুলি করে হত্যা এবং তাদের বাড়ি-ঘর আগুন দিয়ে পুড়িয়ে দেয়া হয়। এতে নির্যাতন থেকে বাঁচতে বাড়ি-ঘর ছেড়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় রোহিঙ্গারা।


    জাতিসংঘের বিভিন্ন তদন্ত প্রতিবেদনেও মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে ব্যাপক হত্যাকাণ্ড, ধর্ষণ ও বাড়ি-ঘরে আগুন দেয়ার ঘটনা উঠে এসেছে।

    এর আগে বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে ২০১৭ সালের নভেম্বরে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি চুক্তি স্বাক্ষর হয়েছিল। কিন্তু এ বিষয়ে মিয়ানমারের কোনো তৎপরতা দেখা যায়নি। এছাড়া রোহিঙ্গারাও আতঙ্কে মিয়ানমারে ফিরে যেতে অনাগ্রহী।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১২:১১ অপরাহ্ণ | রবিবার, ০৯ জুন ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি