রবিবার ১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সূচকের দ্বিতীয় সর্বোচ্চ উত্থান

পুঁজিবাজারের জন্য নতুন মাইলফলক

বিবিএনিউজ.নেট   |   সোমবার, ০৪ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   297 বার পঠিত

পুঁজিবাজারের জন্য নতুন মাইলফলক

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচক ডিএসইএক্স সূচকটি বছরের প্রথম কার্যদিবস গত রোববার ইতিহাসের দ্বিতীয় সর্বোচ্চ উত্থান হয়েছে। এদিন ডিএসইএক্স বেড়েছে ২১৭ পয়েন্ট, যা সূচক চালু হওয়ার ৮ বছরের মধ্যে একদিনের ব্যবধানে দ্বিতীয় সর্বোচ্চ উত্থান। এদিন ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনও এক হাজার নয়শ কোটি টাকা ছাড়িয়েছে।

ডিএসইতে ডিএসইএক্স সূচকটি ২০১৩ সালের ২৭ জানুয়ারি ৪ হাজার ৫৬ পয়েন্ট নিয়ে যাত্রা শুরু করে। এরপর বিগত ৮ বছরের মধ্যে সূচকটির এদিন দ্বিতীয় সর্বোচ্চ উত্থান হয়েছে। এর আগে চলতি বছরের ১৯ জানুয়ারি ইতিহাসের সর্বোচ্চ অর্থাৎ ২৩২ পয়েন্ট উত্থান হয়েছিল। এরও আগে চলতি বছরের ৯ আগস্ট তৃতীয় সর্বোচ্চ ১৮০ পয়েন্ট, ১৬ ফেব্রæয়ারি চতুর্থ সর্বোচ্চ ১৬৯ পয়েন্ট, ১৬ আগস্ট পঞ্চম সর্বোচ্চ ১৫৬ পয়েন্ট এবং ২০১৫ সালের ১০ মে ষষ্ঠ সর্বোচ্চ ১৫৫ পয়েন্ট বেড়েছিল।

ডিএসইতে এদিন টাকার পরিমাণে লেনদেন হয়েছে এক হাজার ৯২৫ কোটি ৭৭ লাখ ৩৩ হাজার টাকার শেয়ার ও ইউনিট, যা আগের দিন থেকে ৩৮২ কোটি ৪৯ লাখ ৯১ হাজার টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল এক হাজার ৫৪৩ কোটি ২৭ লাখ ৪২ হাজার টাকার শেয়ার।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৭২.২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৬ হাজার ২৬৫.১৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৮৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০৮টির, কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর। রোববার সিএসইতে ৬৭ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

আমরা মনে করি, বিষয়টি পুঁজিবাজারের জন্য নতুন মাইলফলক। যৌক্তিক কারণে সূচক ও লেনদেনের উত্থান সব সময়ই পুঁজিবাজারের গভীরতা বাড়ায়। পাশাপাশি বাজারের গতি ধরে রাখার ক্ষেত্রেও বিষয়টি ইতিবাচক। তবে বাজারের স্বাভাবিক চিত্রটিই বিনিয়োগকারীদের জন্য কাম্য। তারা যেন কোনোভাবেই প্রতারিত না হন। সেটি লক্ষ রাখা প্রয়োজন। আর এটি করার জন্য পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থাসহ সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানের কার্যকর নজরদারি থাকা দরকার।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:১৭ অপরাহ্ণ | সোমবার, ০৪ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।