• পুঁজিবাজারে আসতে চায় মিডল্যান্ড ব্যাংক

    বিবিএ নিউজ.নেট | ১২ মে ২০২২ | ৩:২৭ অপরাহ্ণ

    পুঁজিবাজারে আসতে চায় মিডল্যান্ড ব্যাংক
    apps

    প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে পুঁজিবাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলন করতে চায় নতুন প্রজন্মের ব্যাংক মিডল্যান্ড ব্যাংক লিমিটেড। ১০ টাকা অভিহিত মূল্যে ৭ কোটি শেয়ার ইস্যুর মাধ্যমে বাজার থেকে ৭০ কোটি টাকা উত্তোলন করবে ব্যাংকটি। উত্তোলিত অর্থের ৬১ কোটি টাকা বিনিয়োগ করবে ট্রেজারি বন্ডে।

    এ লক্ষ্যে প্রতিষ্ঠানটি পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) আবেদন করেছে। বিএসইসি কোম্পানির আবেদনটি যাচাই বাছাই শুরু করেছে।

    Progoti-Insurance-AAA.jpg

    এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম ঢাকা পোস্টকে বলেন, মিডল্যান্ড ব্যাংক আইপিওতে আবেদন করেছে। নিময় অনুসারে কোম্পানির প্রসপেক্টাস দেখে সব ঠিক থাকলে অনুমোদন দেওয়া হবে।

    আইপিওর মাধ্যমে পুঁজিবাজার থেকে অর্থ সংগ্রহের লক্ষ্যে প্রথমে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিয়েছে মিডল্যান্ড ব্যাংক। এরপর বিএসইতে আবেদন করল তারা।


    পুঁজিবাজার থেকে উত্তোলিত টাকা ট্রেজারি বন্ডে বিনিয়োগের পাশাপাশি বাজারে ৫ কোটি টাকা বিনিয়োগ করবে। এছাড়াও ৩ কোটি ৮৯ লাখ টাকা আইপিওর খরচ বাবদ ব্যয় করবে। ২০২১ সালের আর্থিক প্রতিবেদন অনুসারে কোম্পানির শেয়ার প্রতি প্রকৃত সম্পদ মূল্য ১৩ টাকা। ব্যাংকটিকে পুঁজিবাজারে আনতে ইস্যু ব্যবস্থাপক হিসেবে কাজ করছে লংকাবাংলা ইনভেস্টমেন্টস লিমিটেড।

    উল্লেখ্য, পুঁজিবাজারে তালিকাভুক্তির জন্য গত বছরের ১৫ জুলাই মিডল্যান্ড ব্যাংক লিমিটেডকে পাবলিক ইস্যু বিধিমালা-২০১৫-এর কিছু বিধি পরিপালন থেকে অব্যাহতি দিয়েছে বিএসইসি। ব্যাংকটির কর্মীদের কাছে শেয়ার ইস্যুর ক্ষেত্রে এ আইনি ছাড় দেওয়া হয়েছে। বিধি অনুসারে, আইপিওতে ইস্যু করা শেয়ারের মধ্যে এলিজিবল ইনভেস্টর (ইআই) ৩০ শতাংশ, মিউচুয়াল ফান্ড ও সমন্বিত বিনিয়োগ স্কিম ১০ শতাংশ, সাধারণ বিনিয়োগকারী ৫০ শতাংশ এবং অনিবাসী বাংলাদেশিদের জন্য ১০ শতাংশ শেয়ার বরাদ্দের নিয়ম রয়েছে।

    শর্তানুসারে, ৩৫ লাখ সাধারণ শেয়ার ব্যাংকটির কর্মীদের অনুকূলে ইস্যু করা হবে এবং এটি আইপিও প্রক্রিয়ার অংশ হিসেবে বিবেচিত হবে। এ শেয়ার ইস্যুর পর বাকি ৬ কোটি ৬৫ লাখ শেয়ার পাবলিক ইস্যু বিধিমালার নিয়ম অনুসারে বণ্টন করা হবে। জনসাধারণের জন্য সাবস্ক্রিপশনের সময় ব্যাংকটির কর্মীরা তাদের জন্য বরাদ্দ শেয়ার সাবস্ক্রিপশন করতে পারবে। কর্মীদের অনুকূলে ইস্যু করা শেয়ারের ওপর দুই বছরের লক ইন থাকবে। এক্ষেত্রে আইপিওর প্রসপেক্টাস ইস্যুর তারিখ কিংবা সাবস্ক্রিপশন শেষ হওয়ার তালিকা যেটি পরে আসবে সেটির ভিত্তিতে দুই বছর সময়সীমা হিসাব করা হবে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ মে ২০২২

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি