বুধবার ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজারে মোবাইল ভিত্তিক প্লাটফর্মগুলো ভালো করতে হবে : ড. মোস্তাফিজুর রহমান

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০   |   প্রিন্ট   |   223 বার পঠিত

পুঁজিবাজারে মোবাইল ভিত্তিক প্লাটফর্মগুলো ভালো করতে হবে : ড. মোস্তাফিজুর রহমান

বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)-এর ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেন, মহামারি করোনা ভাইরাস (কোভিড-১৯) আমাদের অর্থনীতিতে একটা ধাক্কা দিয়েছে। পুঁজিবাজারেও তার প্রভাব পড়েছে পুঁজিবাজারে মোবাইল ভিত্তিক প্লাটফর্মগুলো আরও ভালো করতে হবে। কারণ ইনভেস্টররা যাতে দ্রুত ও সহজে বিনিয়োগ করতে পারে। এটা হলে কোভিড-১৯ এর এই অবস্থায় বিনিয়োগকারীদের অনেক সুবিধা হবে।
সোমবার (০৫অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সম্মেলন কক্ষে বিশ্ব-বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে এক সেমিনারে তিনি এসব কথা বলেন।
ড. মোস্তাফিজুর রহমান বলেন, সপ্তম-পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুসারে ২০৪১ সালে বাংলাদেশকে উন্নত দেশে পরিণত করতে হলে আগামী ২১ বছর গড়ে ১০ শতাংশ হারে গ্রোথ করতে হবে। অর্থাৎ ৮ গুণ প্রবৃদ্ধি বাড়বে। ম্যাজিক প্রবৃদ্ধি করে হবে। সেটার জন্য বাংলাদেশে উন্নত পুঁজিবাজার গঠন করতে হবে।
ওয়েল ফাউন্ডেশনের ক্যাপিটাল মার্কেট গঠন করতে হবে। তাতে দেশি ও বিদেশি বিনিয়োগকারীদের সংক্রিয় অংশগ্রহণ থাকবে উল্লেখ করে তিনি বলেন, বর্তমান কমিশন গঠনের পর বেশ কিছু ভালো কাজ করছে। এখানে বন্ড মার্কেট নেই। বর্তমানে বন্ড মার্টেক চালু হচ্ছে। বীমা কোম্পানিগুলো আনতে কমিশন কাজ করছে। কোম্পানিগুলোও আসছে। এই অবস্থায় পুঁজিবাজারে মোবাইল ভিত্তিক প্লাটফরমগুলো আরও ভালো করতে হবে।
১৯৯৬ ও ২০১০ সালের ধস দেখেছি। পুঁজিবাজারে এমন পরিস্থিত আর দেখতে চাই না বলেও উল্লেখ করেন তিনি।
অনুষ্ঠানে অধ্যাপক হোসেন সামাদ বলেন, কোভিডের ধাক্কা সামলাতে বিদেশে রফতানি বাড়তে হবে। দেশে বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে হবে। বিদেশি বিনিয়োগ বাড়াতে যে সমস্ত দেশের করোনায় কম ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের অগ্রাধিকার দিতে হবে।
‘বিনিয়োগকারীদের সুরক্ষা: ব্যবসায় এবং তথ্য প্রকাশের ক্ষেত্রে কোভিড-১৯ এর প্রভাব’ বিষয়ক এই ওয়েবিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবায়াত-উল- ইসলাম। এতে বক্তব্য রাখেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক আবু আহমেদ, পরামর্শদাতা হুসেইন সামাদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মিজানুর রহমান, বিএসইসির কমিশনার মো. আবদুল হালিম, ড. মো. মিজানুর রহমান, ড. শেখ শামসুদ্দিন আহমেদ ও খন্দকার কামালুজ্জামান।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের চেয়ারম্যান মিজানুর রহমান বলেন, যেসব কোম্পানিগুলো বাজারে আসার কথা ছিলো তারা আসেনি। ইনভেস্টমেন্টের প্রোডাক্টের ঘাটতি ছিলো সেটা পূরণ করা হচ্ছে। কমিশন এরই মধ্যে বন্ড মার্কেট চালু করেছে। বেশ কিছু বন্ডও অনুমোদন দিয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৩৭ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৬ অক্টোবর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।