রবিবার ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পুঁজিবাজার অতীতের তুলনায় স্বচ্ছ ও গতিশীল-বিএসইসি কমিশনার

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ১৮ আগস্ট ২০২১   |   প্রিন্ট   |   160 বার পঠিত

পুঁজিবাজার অতীতের তুলনায় স্বচ্ছ ও গতিশীল-বিএসইসি কমিশনার

দেশের পুঁজিবাজার এখন অতীতের যে কোনো সময়ের তুলনায় সচ্ছ ও গতিশীল। পুঁজিবাজারে বিনিয়োগকারিদের অর্থকে নিরাপদ ও ঝুঁকিমুক্ত রাখতে স্টক এক্সচেঞ্জসহ সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানসমূহকে যেকোনো ধরনের সহায়তা করা হবে বলে জানিয়েছেন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার মো. আব্দুল হালিম।

সোমবার (১৬ আগস্ট) সন্ধ্যায় রাজধানীর নিকুঞ্জে ডিএসই টাওয়ারের মাল্টিপারপাস হলে ‘অনলাইন রিস্ক বেইসড ক্যাপিটাল অ্যাডিকোয়াসি রিপোর্টিং সফটওয়্যার’এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন তিনি।

এদিন দেশের উভয় পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চিটাগাং স্টক এক্সচেঞ্জ (সিএসই) –এ একযোগে এ সফটওয়্যারটির উদ্বোধন করা হয়।

বিএসইসি কমিশনার বলেন, তথ্য ও প্রযুক্তির সহায়তায় আগামীতে এ বাজারে আরও নতুন নতুন সেবা উদ্ভাবনের মাধ্যমে পুঁজিবাজারকে শতভাগ ডিজিটালাইজেশনের আওতায় আনার প্রক্রিয়া চলছে। পুঁজিবাজারে বিনিয়োগকারিদের সুরক্ষাকে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। অতীতে বিচ্ছিন্নভাবে দু/একটি হাউজের কার্যক্রম বাজারে কিছুটা বিতর্কের সৃষ্টি করলেও ভবিষ্যতে যেনো এ ধরনের ঘটনার পূনরাবৃত্তি না হয়- সেদিকে সর্বোচ্চ খেয়াল রাখতে হবে। ডিএসই ও সিএসইকে বিভিন্ন সিমটম পর্যবেক্ষনের মাধ্যমে আগে থেকেই ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি আরও বলেন, আমাদের শুধু নতুন নতুন সফটওয়্যার তৈরি করলেই হবে না। এসব সফটওয়্যার ব্যবহার সম্পর্কে নিজেদের কর্মী ও বিনিয়োগকারীদের প্রশিক্ষণ দিতে হবে। এসব সফটওয়্যার কতটা সহজভাবে সাধারণ মানুষ ব্যবহার করতে পারে –সেদিকেও সজাগ দৃষ্টি দিতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিএসইসির কর্মকর্তাবৃন্দ, ডিএসই ও সিএসইর পরিচালনা পর্ষদ সদস্য, ব্যবস্থাপনা পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

জানা গেছে, এ সফটওয়্যারের মাধ্যমে ডিএসইর সদস্যভুক্ত ব্রোকারেজ হাউজ বা ট্রেক হোল্ডারদের রিস্ক বেইসড সংক্রান্ত যাবতীয় তথ্য সংরক্ষণ করে রাখা হবে। এতে ব্রোকারেজ হাউজগুলোর আর্থিক প্রতিবেদন যাচাই-বাছাইসহ অন্যান্য কার্যক্রম সম্পন্ন করা সহজতর হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:১৫ অপরাহ্ণ | বুধবার, ১৮ আগস্ট ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।