শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

পুরস্কারের ৯ কোটি টাকা দান করলেন গ্রেটা

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ২১ জুলাই ২০২০   |   প্রিন্ট   |   244 বার পঠিত

পুরস্কারের ৯ কোটি টাকা দান করলেন গ্রেটা

আন্তর্জাতিক ডেস্ক : পতুর্গালের একটি মানবাধিকার সংগঠনের কাছ থেকে সম্প্রতি এক মিলিয়ন ইউরো সমমূল্যের পুরস্কার জিতেছেন জলবায়ু আন্দোলনের প্রতীক হয়ে ওঠা সুইডিশ কিশোরী গ্রেটা থানবার্গ। বাংলাদেশি মুদ্রায় এ পুরস্কারের অর্থমূল্য দাঁড়ায় প্রায় ৯ কোটি ৭০ লাখ টাকা। গ্রেটার এযাবৎকালে পাওয়া সবচেয়ে বড় অংকের পুরস্কার এটি। কিন্তু এই বিপুল অর্থ নিজের জন্য না রেখে মানুষের কল্যাণে দান করে দিয়েছেন তিনি।

সোমবার অনলাইনে এক ভিডিওবার্তার গ্রেটা থানবার্গ বলেছেন, ‘আমি যা কল্পনা করতে পারি এটি তার চেয়েও বেশি অর্থ। এ পুরস্কারের পুরো অর্থ আমার ফাউন্ডেশনের মাধ্যমে বিভিন্ন সংস্থা ও প্রকল্পগুলোতে দান করা হবে, যারা জলবায়ু সংকট এবং পরিবেশগত সংকটে ক্ষতিগ্রস্ত লোকদের সাহায্যে কাজ করছে।’

জানা যায়, সম্প্রতি পতুর্গালের গুলবেনকিয়ান পুরস্কারে ভূষিত হয়েছেন গ্রেটা থানবার্গ। পুরস্কার বিষয়ক জুরি কমিটির প্রধান জর্গে সাম্পায়ো জানিয়েছেন, জলবায়ু পরিবর্তনে বিরুদ্ধে দৃঢ় সংগ্রাম ও এ কাজে গ্রেটা যেভাবে তরুণ প্রজন্মকে একত্রিত করেছেন, তার জন্য তাকে এ পুরস্কার দেয়া হয়েছে।

গ্রেটা থানবার্গ জানিয়েছেন, পুরস্কারের এক লাখ ইউরো যাবে ব্রাজিলের ফ্রাইডেস ফর ফিউচারের কাছে। এ গ্রুপটি অ্যামাজন অঞ্চলে করোনাভাইরাসের বিস্তার রোধে কাজ করছে।

আরও এক লাখ ইউরো পাবে স্টপ ইকোসাইড ফাউন্ডেশন। এ সংগঠনটি পরিবেশ বিনষ্টকে আন্তর্জাতিক অপরাধ ঘোষণার দাবিতে কাজ করছে।

এর আগে, অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের শীর্ষ মানবাধিকার পুরস্কার, সুইডিশ রাইট লাইভলিহুড পুরস্কার জিতেছেন ১৭ বছরের এ কিশোরী।

গত বৃহস্পতিবার গ্রেটা এবং আরও তিন জলবায়ু আন্দোলকারী ইউরোপীয় নেতাদের উদ্দেশে জলবায়ুর জরুরি সংকট বিষয়ে একটি খোলা চিঠি লিখেছেন। ওই চিঠিতে স্বাক্ষর করেছেন অন্তত ১৫০ তারকা ও বিজ্ঞানী।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৫৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ জুলাই ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।