• প্যাকেজ বাস্তবায়নে বৃহৎ শিল্পে ঋণ দিতে ১৪ ব্যাংকের চুক্তি

    নিজস্ব প্রতিবেদক | ১৯ মে ২০২০ | ১০:০০ পূর্বাহ্ণ

    প্যাকেজ বাস্তবায়নে বৃহৎ শিল্পে ঋণ দিতে ১৪ ব্যাংকের চুক্তি
    apps

    মহামারি করোনাভাইরাসের স্থবির হয়ে পরেছে বিশ্ব অর্থনীতি। এর প্রভাব পরেছে বাংলাদেশের অর্থনীতিতে। এই আর্থিক ক্ষতি মোকাবিলায় বৃহৎ শিল্প ও সেবাখাতের জন্য ৩০ হাজার কোটি টাকার ঋণ প্যাকেজ ঘোষণা করেছে সরকার। এই প্যাকেজের মধ্যে ১৫ হাজার কোটি টাকা পুনঃঅর্থায়ন করবে কেন্দ্রীয় ব্যাংক। প্যাকেজ বাস্তবায়নে কেন্দ্রীয় ব্যাংকের তহবিল থেকে অর্থ নিতে চুক্তি করেছে সরকারি-বেসরকারি ১৪টি বাণিজ্যিক ব্যাংক। সোমবার বাংলাদেশ ব্যাংকে এই চুক্তি অনুষ্ঠিত হয়। ব্যাংকগুলো হলো- সোনালী, অগ্রণী, রূপালী, ঢাকা, শাহজালাল ইসলামী, ট্রাস্ট, ইউনিয়ন, সাউথবাংলা, সাউথইস্ট, এনআরবি কমার্শিয়াল, এনআরবি গ্লোবাল, কমার্শিয়াল ব্যাংক অব সিলন, ওয়ান এবং মার্কেন্টাইল ব্যাংক।

    চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক মাসুদ বিশ্বাস, অফসাইট সুপারভিশন বিভাগের মহাব্যবস্থাপক সহিদুল ইসলাম ও ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকরা উপস্থিত ছিলেন।

    Progoti-Insurance-AAA.jpg

    এর আগে, গত ৫ এপ্রিল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশে সম্ভাব্য অর্থনৈতিক ক্ষতি মোকাবিলায় প্রধানমন্ত্রী পাঁচটি প্যাকেজ ঘোষণা করেন। প্যাকেজগুলোর মধ্যে অন্যতম ক্ষতিগ্রস্ত শিল্প ও সেবাখাতের প্রতিষ্ঠানগুলোর ওয়ার্কিং ক্যাপিটাল হিসেবে ৩০ হাজার কোটি টাকা বিশেষ প্রণোদনা।

    এ প্যাকেজ বাস্তবায়নে প্রথমে ব্যাংকগুলোর নিজস্ব উৎস থেকে এ ঋণ বিতরণের জন্য বলা হয়। এই তহবিল থেকে ব্যাংকের মাধ্যমে উদ্যোক্তারা ৯ শতাংশ সুদে ঋণ নিতে পারবে। যার ৪ দশমিক ৫ শতাংশ সুদ পরিশোধ করতে হবে, বাকি ৪ দশমিক ৫ শতাংশ সুদ সরকার ভর্তুকি হিসেবে দেবে।


    পরে প্যাকেজ বাস্তবায়নের লক্ষ্যে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত বৃহৎ শিল্প ও সেবা খাতের জন্য ১৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে কেন্দ্রীয় ব্যাংক। তিন বছর মেয়াদি এ তহবিল থেকে ৪ শতাংশ সুদে ঋণ পাবেন ক্ষতিগ্রস্ত শিল্প উদ্যোক্তারা।

    কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানায়, সর্বমোট ৪৪টি ব্যাংক ও ২১টি আর্থিক প্রতিষ্ঠান এই তহবিল থেকে ঋণ নেবে। অন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো দুয়েকদিনের মধ্যে চুক্তিবদ্ধ হবে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১০:০০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ১৯ মে ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি