রবিবার ২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

প্রচারণা শেষ ডিএনসিসির ভোট বৃহস্পতিবার

  |   বুধবার, ২৭ ফেব্রুয়ারি ২০১৯   |   প্রিন্ট   |   796 বার পঠিত

প্রচারণা শেষ ডিএনসিসির ভোট বৃহস্পতিবার

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচনের প্রচারণা মঙ্গলবার মধ্যরাতে শেষ হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। ডিএনসিসিতে মেয়র পদে পাঁচজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র পদে উপনির্বাচনের পাশাপাশি ডিএনসিসিতে নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে (ডিএসসিসি) ১৮টি ওয়ার্ডের কাউন্সিলর পদে কাল ভোট গ্রহণ করা হবে। এ ছাড়া দুজন কাউন্সিলরের মৃত্যুতে (ঢাকা উত্তর সিটি) শূন্য হওয়া ৯ ও ২১ নম্বর ওয়ার্ডেও (এর মধ্যে ৯ নম্বর ওয়ার্ডে বিনা প্রতিদ্বন্দ্বিতায় কাউন্সিলর নির্বাচিত হয়েছেন) একই দিন নির্বাচন হবে।

নির্বাচনের কারণে ঢাকার দুই সিটিতেই আগামীকাল বৃহস্পতিবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। তবে পাবলিক পরীক্ষার কেন্দ্রগুলো এবং পরীক্ষাসংশ্লিষ্ট শিক্ষক/কর্মচারীরা সাধারণ ছুটির আওতার বাইরে থাকবেন।

ঢাকা উত্তরে মেয়র পদের উপনির্বাচনে নৌকা প্রতীকে আওয়ামী লীগের আতিকুল ইসলাম, লাঙ্গল প্রতীকে জাতীয় পার্টির শাফিন আহমেদ, আম প্রতীকে এনপিপির আনিসুর রহমান, বাঘ প্রতীকে পিডিপির শাহীন খান এবং টেবিল ঘড়ি প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন স্বতন্ত্র প্রার্থী আবদুর রহিম।

২০১৫ সালের ২৮ এপ্রিল ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন নির্বাচন হয়। ঢাকা উত্তর সিটিতে মেয়র পদে নির্বাচিত হন আনিসুল হক। আড়াই বছর পর ২০১৭ সালের ৩০ নভেম্বর চিকিৎসাধীন অবস্থায় তিনি লন্ডনে মারা যান। পরে ২০১৮ সালের ৯ জানুয়ারি ইসি ডিএনসিসি উপনির্বাচনের তফসিল ঘোষণা করে। ঘোষিত তফসিল অনুযায়ী, গত বছরের ২৬ ফেব্রুয়ারি উপনির্বাচন হওয়ার কথা ছিল। তবে উচ্চ আদালতে এক রিটের কারণে নির্বাচন আটকে যায়। ওই সময় আওয়ামী লীগ বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলামকে দলীয় প্রার্থী ঘোষণা করেছিল। বিএনপি প্রার্থী করেছিল তাবিথ আউয়ালকে। তবে শেষ পর্যন্ত বিএনপি নির্বাচনে অংশ নিচ্ছে না।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, মেয়র পদে ঢাকা উত্তর সিটির ৫৪টি ওয়ার্ডে ভোট হবে। মোট ভোটার ৩০ লাখ ৩৫ হাজার ৬২১ জন। এর মধ্যে পুরুষ ১৫ লাখ ৬৩ হাজার ৫৩০ এবং নারী ভোটার ১৪ লাখ ৭২ হাজার ৯১ জন। ভোটকেন্দ্র ১ হাজার ২৯৫টি।

উত্তর সিটির সম্প্রসারিত ১৮ ওয়ার্ডে কাউন্সিলর পদে ১১৬ জন ও নারীদের জন্য সংরক্ষিত ৬টি ওয়ার্ডে ৪৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। আর ঢাকা দক্ষিণ সিটিতে নতুন যুক্ত হওয়া ১৮টি সাধারণ ওয়ার্ডে ১২৫ জন ও ৬টি সংরক্ষিত ওয়ার্ডে ২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

ঢাকা উত্তর সিটির উপনির্বাচনে রিটার্নিং কর্মকর্তা ইসির যুগ্ম সচিব আবুল কাসেম প্রথম আলোকে বলেন, নির্বাচনের সব প্রস্তুতি ইতিমধ্যে শেষ করেছেন তাঁরা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৪৫ অপরাহ্ণ | বুধবার, ২৭ ফেব্রুয়ারি ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।