রবিবার ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রতি ১৯ ম্যাচে একটি শিরোপা ‘জাদুকর’ জিদানের

বিবিএনিউজ.নেট   |   শুক্রবার, ১৭ জুলাই ২০২০   |   প্রিন্ট   |   303 বার পঠিত

প্রতি ১৯ ম্যাচে একটি শিরোপা ‘জাদুকর’ জিদানের

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে সাম্প্রতিক সময়ের মধ্যে তাকে সফলতম কোচ বললে অত্যুক্তি হবে না মোটেও। খেলোয়াড়ি জীবনে যেমন জিতেছেন সম্ভাব্য প্রায় সকল শিরোপা, তেমনি কোচ হিসেবেও একের পর এক সাফল্য নিজের করে নিচ্ছেন রিয়াল মাদ্রিদ বস জিনেদিন জিদান।

ফুটবল মাঠে খেলোয়াড়রা জাদুকরী পারফরম্যান্স দেখালে তখন বলা হয় জাদুকরী পারফরম্যান্স। তবে মাঠের বাইরে বসেও যে ‘জাদু’ দেখানো সম্ভব, সেটিই প্রমাণ করে চলেছেন রিয়ালের ফরাসি কোচ জিনেদিন জিদান। যিনি খেলোয়াড় হিসেবে মাতিয়েছেন রিয়ালের জার্সি পরে, এখন কোচ হিসেবেও নিজেকে নিয়ে যাচ্ছেন অনন্য উচ্চতায়।

বৃহস্পতিবার রাতে রিয়াল মাদ্রিদের হয়ে জিতেছেন স্প্যানিশ লা লিগার শিরোপা। যা কি না তার কোচিং ক্যারিয়ারের ১১তম ট্রফি। তাও কি না মাত্র ২০৯ ম্যাচ কোচিং করিয়ে। যার ফলে ম্যাচ ও শিরোপার অনুপাতে প্রতি ১৯ ম্যাচে একটি করে শিরোপা জেতা হয়েছে জিদানের- এমনটাই জানাচ্ছে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কা।

২০১৬ সালে মৌসুমের মাঝামাঝি সময়ে রিয়ালের ক্রান্তিকালে যুব দলের দায়িত্ব ছেড়ে মূল দলের কোচ হয়েছিলেন জিদান। তখন টানা তিন মৌসুমে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জিতে ২০১৮ সালে ছেড়ে দেন দায়িত্ব। তবে পরের বছরই আবার ধরেন দলের হাল এবং জিতে নিলেন ২০১৯-২০ মৌসুমের লা লিগা।

সবমিলিয়ে কোচ হিসেবে জিদানের শিরোপাগুলো হলো ২টি লা লিগা, ২টি স্প্যানিশ সুপার কাপ, ২টি উয়েফা সুপার কাপ, ২টি ক্লাব বিশ্বকাপ এবং ৩টি উয়েফা চ্যাম্পিয়নস লিগ। রিয়ালের হয়ে শিরোপা জয়ে তার সামনে রয়েছেন শুধুমাত্র মিগুয়েল মুনোজ। যিনি রিয়ালকে ৬০৫ ম্যাচে কোচিং করিয়ে জিতেছিলেন ১৪টি শিরোপা।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৩১ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৭ জুলাই ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।