শনিবার ১৩ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০ চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

প্রথমবারের মতো হংকংয়ে আংশিক লকডাউন

বিবিএনিউজ.নেট   |   শনিবার, ২৩ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   335 বার পঠিত

প্রথমবারের মতো হংকংয়ে আংশিক লকডাউন

হংকংয়ে কয়েক হাজার মানুষকে লকডাউনের আওতায় রাখা হয়েছে। করোনা মহামারির পর প্রথমবারের মতো দেশটির একটি শহরে ৪৮ ঘণ্টার জন্য লকডাউন জারি হয়েছে। ইতোমধ্যেই হাজার হাজার মানুষকে বাড়িতে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

সাম্প্রতিক সময়ে যেসব এলাকায় সংক্রমণ বেড়ে গেছে সেখানে করোনার নেগেটিভ সনদ ছাড়া কেউ নিজের অ্যাপার্টমেন্ট থেকে অন্যত্র যেতে পারবে না। কর্তৃপক্ষের পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত সবাইকে নিষেধাজ্ঞা মেনে চলতে হবে।

শনিবার থেকে কুলুন উপদ্বীপে লকডাউন জারির ফলে সেখানকার ১০ হাজার বাসিন্দাকে অবশ্যই বাড়িতে অবস্থান করতে হবে। যতক্ষণ পর্যন্ত ওই এলাকার সব বাসিন্দার করোনা পরীক্ষা করা না হবে ততক্ষণ লকডাউন মেনে চলতে হবে।

ওই এলাকায় ৭০টি ভবন রয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। সেখানে প্রত্যেক বাড়ির লোকজনকে পরীক্ষা-নিরীক্ষা করতে ৪৮ ঘণ্টা সময় লাগতে পারে। সে হিসেবে সোমবার থেকেই সবকিছু স্বাভাবিক হয়ে যাওয়ার কথা।

স্বায়ত্তশাসিত দেশটিতে এর আগে এভাবে কঠোর লকডাউন জারি করা হয়নি। স্বাস্থ্যমন্ত্রী সোফিয়া চান বলেন, ওই এলাকার বেশিরভাগ বাড়ি-ঘরই পুরোনো এবং জনাকীর্ণ। সে কারণে সেখানে সংক্রমণ বেড়ে যাওয়ার ঝুঁকি অনেক বেশি।

তিনি এক সংবাদ সম্মেলনে বলেন, ঝুঁকির কথা মাথায় রেখে আমরা এই সিদ্ধান্ত নিয়েছি যে, করোনা সংক্রমণ শূণ্যের কোঠায় নামিয়ে আনতে হলে ওই এলাকায় কড়াকড়ি আরোপ এবং প্রত্যেককে পরীক্ষা-নিরীক্ষার আওতায় আনতে হবে।

কুলুন এলাকায় চলতি মাসে ১৬২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। অন্যান্য এলাকার চেয়ে ওই এলাকায় সংক্রমণ দ্রুত হচ্ছে। স্থানীয় কর্মকর্তারা জানিয়েছেন, আগামী দুই দিনে তারা ওই এলাকার প্রত্যেককে পরীক্ষা-নিরীক্ষার পরিকল্পনা নিয়েছে। সেখানে ইতোমধ্যেই কয়েক হাজার পুলিশ মোতায়েন করা হয়েছে। শাম সুই পো জেলাতেও একই ধরনের কড়াকড়ি আরোপ করা হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:২৪ অপরাহ্ণ | শনিবার, ২৩ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।