• প্রথমবার জাতিসংঘে বছরে ১০ জনের কাজের সুযোগ

    বিবিএনিউজ.নেট | ১৭ ফেব্রুয়ারি ২০২০ | ৩:২৪ অপরাহ্ণ

    প্রথমবার জাতিসংঘে বছরে ১০ জনের কাজের সুযোগ
    apps

    প্রথমবারের মতো জাতিসংঘের (ইউএন) ভলান্টিয়ার কর্মসূচিতে যুক্ত হলো বাংলাদেশ। স্বল্পোন্নত দেশের মধ্যে বাংলাদেশই প্রথম ফুলফান্ডেড এ কর্মসূচিতে যুক্ত হয়েছে। এর আওতায় প্রতিবছর ১০ জন বিসিএস ক্যাডার জাতিসংঘে কাজ করার সুযোগ পাবেন। সেখান থেকে প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচিত কর্মকর্তাদের এক বছরের জন্য আটটি দেশে পোস্টিং দেওয়া হবে।

    সোমবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বিষয়ক চুক্তিতে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব সুলতানা আফরোজ এবং ইউএন ভলান্টিয়ার প্রোগ্রামের আঞ্চলিক প্রধান সেলিনা মিয়া।

    Progoti-Insurance-AAA.jpg

    ইউএন ভলান্টিয়ার কর্মসূচিতে ১০ জনের জন্য প্রতিবছর মোট ব্যয় হবে ৫৫ লাখ ২৫ হাজার টাকা।

    পরে সুলতানা আফরোজ বলেন, এটি একটি মাইলফলক। বাংলাদেশের ইতিহাসে নিজেরাই নিজেদের অর্থায়নে জাতিসংঘের কর্মসূচিতে অংশ নিচ্ছি। এতে কর্মকর্তাদের জ্ঞানের পরিধি বাড়বে।


    কর্মসূচির আওতায় সরকারের নিজস্ব অর্থায়নে কর্মকর্তারা জাতিসংঘের ভলান্টিয়ার কর্মসূচিতে অংশগ্রহণের সুযোগ পাবেন। এ কর্মসূচিটি বাস্তবায়নের মধ্য দিয়ে জ্ঞান অর্জনের পাশাপাশি এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে।

    সেলিনা মিয়া বলেন, এটি জাতিসংঘের একটি সৃজনশীল আইডিয়া। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়নে এ কর্মসূচিটি বিশেষ অবদান রাখবে।

    মানবসূচক উন্নয়ন, জ্ঞানার্জন ও অন্য দেশের সঙ্গে শেয়ার, সাউথ-সাউথ সমঝোতা প্রোমোট করা, সরকারের উন্নয়ন অব্যাহত রাখতে বিদেশি সহযোগিতা বৃদ্ধি, দক্ষতা উন্নয়ন, নতুন নতুন উদ্ভাবন ও উন্নত দেশ গঠনে এ কর্মসূচি সহায়ক হবে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:২৪ অপরাহ্ণ | সোমবার, ১৭ ফেব্রুয়ারি ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
    ১০১১১২১৩১৪
    ১৫১৬১৭১৮১৯২০২১
    ২২২৩২৪২৫২৬২৭২৮
    ২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি