• সেমিনারে বক্তারা

    প্রযুক্তিতে ব্যবহারে সক্ষম জনশক্তি গড়তে হবে

    বিবিএনিউজ.নেট | ০২ মে ২০১৯ | ৩:৩৬ অপরাহ্ণ

    প্রযুক্তিতে ব্যবহারে সক্ষম জনশক্তি গড়তে হবে
    apps

    প্রযুক্তিনির্ভর চতুর্থ শিল্প বিপ্লবের পথে বিশ্ব। কৃত্রিম বুদ্ধিমত্তা, মেশিন, ডিজিটাল সিস্টেম এবং বিগডাটা হবে এই শিল্প বিপ্লবের মূল চালিকাশক্তি। অর্থনীতিতে এই শিল্পের সুফল পেতে হলে ডিজিটাল প্রযুক্তি ব্যবহারে সক্ষম জনশক্তি গড়ে তুলতে হবে।

    সম্প্রতি থাইল্যান্ডের ব্যাংককে আয়োজিত আন্তর্জাতিক সেমিনারে মুল প্রবন্ধে এসব কথা বলেন বাংলাদেশি অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী।

    Progoti-Insurance-AAA.jpg

    থাইল্যান্ডের রাঙ্গজিত ইউনিভার্সিটি ইন্টারন্যাশনাল এই সেমিনারের আয়োজন করে। এতে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, জাপান, ভারত, বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের ৭০ জন গবেষক অংশ নেন। এশিয়ার বিজ্ঞান, কলা, সামাজি বিজ্ঞানে বিগডাটার প্রতিফলন শীর্ষক ওই
    সেমিনারে অর্থনৈতিক প্রভাবের বিষয়ে প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী।

    ঢাকা স্কুল অব ইকোনমিক্সের উদ্যোক্তা অর্থনীতির সমন্বয়ক মাহবুব আলী বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের ফলে বিশ্বব্যাপী অর্থনীতির চালিকাশক্তি হবে প্রযুক্তি। তবে শ্রমশক্তিকে অস্বীকার করা যাবে না। বিপ্লব সফল করতে হলে শ্রমশক্তি ও প্রযুক্তিকে সমন্বিতভাবে ব্যবহার করতে হবে। এজন্য দক্ষ জনশক্তি গড়ে তোলার বিকল্প নেই।


    তিনি আরও বলেন, বাংলাদেশ সরকার ডিজিটাল দেশ গড়ার কর্মসূচি বাস্তবায়ণ করছে। বিভিন্ন কর্মসূচি ও প্রশিক্ষণের মাধ্যমে প্রযুক্তিব্যবহারে সক্ষম করে গড়ে তুল জনসংখ্যাকে জনশক্তিকে পরিণত করার পদক্ষেপ নিয়েছে। দক্ষতা বৃদ্ধিতে কারিগরি শিক্ষা ব্যবস্থায় জোর দিয়েছে। ঢাকা স্কুল অব ইকোনমিক্সের মত বিভিন্ন প্রতিষ্ঠান চতুর্থ শিল্প বিপ্লবের সুফল ঘরে তুলতে কাজ করছে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৩:৩৬ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০২ মে ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি