শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাইভেটকারের দখলে ঢাকার ৭০ ভাগ সড়ক

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২১ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   194 বার পঠিত

প্রাইভেটকারের দখলে ঢাকার ৭০ ভাগ সড়ক

রাজধানী ঢাকার সব রুটে পর্যাপ্তসংখ্যক ও মানসম্মত বাস চলাচল নিশ্চিত করার দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলনসহ (পবা) ১২ সংগঠন। একই সঙ্গে রাজধানীর সড়কে প্রাইভেটকার চলাচল নিয়ন্ত্রণের দাবি জানানো হয়েছে।

সংগঠনগুলোর মতে, রাজধানীতে বসবাসকারীদের মাত্র পাঁচ শতাংশ প্রাইভেটকার ব্যবহার করেন। অথচ এ পাঁচ শতাংশ প্রাইভেটকার ব্যবহারকারীদের দখলে রাজধানীর ৭০ শতাংশ সড়ক।

সোমবার (২০ ডিসেম্বর) শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে ‘যানজট নিরসনে সব রুটে পর্যাপ্ত বাস নিশ্চিত করো ও নিয়ন্ত্রণ করো প্রাইভেটকার’ শীর্ষক মানববন্ধনে এসব দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা যাতায়াত-সংশ্লিষ্ট সব নীতিনির্ধারক, কনসালটেন্ট ও কর্মকর্তাদের গণপরিবহনে চলাচল বাধ্যতামূলক করার দাবি জানান। বক্তারা বলেন, বিআরটিসির অধিকাংশ বাস ব্যাংকসহ নানা প্রতিষ্ঠানের কাছে লিজ দেয়া আছে। এ লিজ প্রথা বাতিল করে দুর্নীতিমুক্ত নিজস্ব উন্নত ব্যবস্থাপনায় বাসগুলোকে গণপরিবহন হিসেবে চালানোর ব্যবস্থা করতে হবে।

মানববন্ধনে সভাপতিত্ব করেন পবা’র চেয়ারম্যান আবু নাসের খান। উপস্থিত ছিলেন নাগরিক অধিকার সংরক্ষণ ফোরামের (নাসফ) সাধারণ সম্পাদক তৈয়ব আলী, পুরান ঢাকা নাগরিক উদ্যোগের সভাপতি নাজিম উদ্দীন, জাতীয় সচেতন ফাউন্ডেশনের (জাসফা) প্রধান সমন্বয়ক মনিরুল ইসলাম মনির, বাংলাদশে ট্যুরিস্ট সাইক্লিস্টের প্রধান সমন্বয়ক রোজিনা আক্তার প্রমুখ।

পবার চেয়ারম্যান আবু নাসের খান বলেন, ‘ঢাকা শহরের যানজটের অন্যতম কারণ প্রাইভেটকারকেন্দ্রিক যোগাযোগ ব্যবস্থা। কারণ রাজধানীতে ব্যক্তিগত গাড়িতে চলাচলকারী পাঁচ শতাংশ বাসিন্দার জন্য সড়কের ৭০ শতাংশ জায়গা দখল হয়ে যায়। তাতে করে সৃষ্ট যানজটে রাজধানীতে প্রতিদিন আর্থিক ক্ষতি হয় প্রায় ১০০ কোটি টাকা। এর মধ্যেই প্রতিদিন নগরীর রাস্তায় নামছে প্রায় ২০০ নতুন গাড়ি, যা ব্যক্তিগত কাজে ব্যবহার করার জন্য।’

বক্তারা দাবি করেন, রাজধানীতে যানজট তীব্র থেকে তীব্রতর হচ্ছে। ঢাকাকে সবার জন্য বসবাসের উপযোগী করতে যানজট নিরসনে প্রাইভেটকার নিয়ন্ত্রণ ও সব রুটে পর্যাপ্ত বড় বাস নিশ্চিত করতে হবে। এজন্য সুদূরপ্রসারী ও সমন্বিত পরিকল্পনা গ্রহণ এবং বাস্তবায়ন করা জরুরি। কারণ দুটি প্রাইভেটকারে দুই যাত্রী সড়কের যে জায়গা দখল করে, সেই একই জায়গায় গণপরিবহনের একটি বাস অর্ধশতাধিক যাত্রী বহন করতে পারে। কর্মস্থলে পৌঁছার জন্য দুর্ভোগ কমাতে প্রাইভেটকারকেন্দ্রিক যোগাযোগ ব্যবস্থা কমিয়ে আনতে হবে।

/এস

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:১০ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।