শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

জ্বালানি খাত

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়েছে ১৩ কোম্পানিতে

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৭ জুন ২০২১   |   প্রিন্ট   |   278 বার পঠিত

প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়েছে ১৩ কোম্পানিতে

এপ্রিল মাসের তুলনায় মে মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের অংশ গ্রহন বেড়েছে জ্বালানি খাতের ১৩ প্রতিষ্ঠানে। প্রতিষ্ঠানগুলো হলো-বারাকা পাওয়ার, সিভিও পেট্রোকেমিক্যাল, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই, এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন, জিবিবি পাওয়ার, লিন্ডে বাংলাদেশ, লুব-রেফ (বাংলাদেশ), এমজেএল বাংলাদেশ, মেঘনা পেট্রোলিয়াম, পদ্মা অয়েল, পাওয়ার গ্রীড, শাহজিবাজার পাওয়ার এবং তিতাস গ্যাস। এছাড়া এ খাতের ২২টি কোম্পানির মধ্যে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে ৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১টি প্রতিষ্ঠানে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে এমন প্রতিষ্ঠানগুলো হলো-অ্যাসোসিয়েট অক্সিজেন, ডরিন পাওয়ার, ইন্ট্রাকো রিফুয়েলিং এবং ইউনাইটেড পাওয়ার।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ অপরিবর্তিত থাকা জ্বালানি খাতের প্রতিষ্ঠান হলো- বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বেড়েছে জ¦ালানি খাতের প্রতিষ্ঠানগুলো হলো-

বারাকা পাওয়ার : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৬৩ শতাংশ। মে মাসে ০.৯৪ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৭.৫৭ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৩৩ শতাংশ মে মাসে ০.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৩৯ শতাংশে।

সিভিও পেট্রোকেমিক্যাল : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.২৯ শতাংশ। মে মাসে ০.১০ শতাংশ বেড়ে ২২.৩৯ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৩২.১৩ শতাংশ, মে মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩২.০৩ শতাংশে।

ঢাকা ইলেকট্রিক সাপ্লাই : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৬৩ শতাংশ। মে মাসে ০.০৪ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৩.১৬ শতাংশে দাঁড়িয়েছে। বিদেশী বিনিয়োগ ছিল ০.০৮ শতাংশ, মে মাসে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.০৭ শতাংশে। সাধারণ বিনিয়োগ ছিল ৯.১৭ শতাংশ, মে মাসে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.১৪ শতাংশে।

এনার্জিপ্যাক পাওয়ার জেনারেশন : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৫৪ শতাংশ। মে মাসে ১.৪৪ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৭.৯৮ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ২৯.৩৩ শতাংশ মে মাসে ১.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৮৯ শতাংশে।

জিবিবি পাওয়ার : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৯০ শতাংশ। মে মাসে ২.১৬ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩২.০৬ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৩৮.০৯ শতাংশ, মে মাসে ২.১৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৯৩ শতাংশে।

লিন্ডে বাংলাদেশ : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৭০ শতাংশ। মে মাসে ০.২০ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩১.৯০ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৮.৩০ শতাংশ, মে মাসে ০.২০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.১০ শতাংশে।

লুব-রেফ (বাংলাদেশ) : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৪৪ শতাংশ। মে মাসে ১.১৩ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২২.৫৭ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৮৬ শতাংশ, মে মাসে ১.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.৭৩ শতাংশে।

এমজেএল বাংলাদেশ : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৫৬ শতাংশ। মে মাসে ০.০৫ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২০.৬১ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৭.৭৪ শতাংশ, মে মাসে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৭.৬৯ শতাংশে।

মেঘনা পেট্রোলিয়াম : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩১.৯৬ শতাংশ। মে মাসে ০.১৫ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩২.১১ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৯.০২ শতাংশ মে মাসে ০.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮.৮৭ শতাংশে।

পদ্মা অয়েল : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩০.৯৮ শতাংশ। মে মাসে ০.১৩ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৩১.১১ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ১৫.৬৯ শতাংশ মে মাসে ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৫.৫৬ শতাংশে।

পাওয়ার গ্রীড : এপ্রিল মাসে উদ্যোক্তা/পরিচালকের বিনিয়োগ ছিল ৭৯.৩৪ শতাংশ। মে মাসে ০.৩৪ শতাংশ কমে উদ্যোক্তা/ পরিচালকের বিনিয়োগ ৭৯ শতাংশে দাঁড়িয়েছে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৪৮ শতাংশ। মে মাসে ০.৪৪ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৪.৯২ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৬.১২ শতাংশ, মে মাসে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ৬.০২ শতাংশে।

শাহজিবাজার পাওয়ার : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৯.৬২ শতাংশ। মে মাসে ০.৪২ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২০.০৪ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ২০.০৯ শতাংশ, মে মাসে ০.৪২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৯.৬৭ শতাংশে।

তিতাস গ্যাস : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৪.৬৪ শতাংশ। মে মাসে ০.১১ শতাংশ বেড়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ১৪.৭৫ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৯.৭৩ শতাংশ, মে মাসে ০.১১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৯.৬২ শতাংশে।

প্রাতিষ্ঠানিক বিনিয়োগ কমেছে জ্বালানি খাতের প্রতিষ্ঠানগুলো হলো-

অ্যাসোসিয়েট অক্সিজেন : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৮.৫৬ শতাংশ। মে মাসে ৫.২৬ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৩.৩০ শতাংশে দাঁড়িয়েছে। বিদেশী বিনিয়োগ ছিল ০.০৫ শতাংশ মে মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.০৬ শতাংশে। সাধারণ বিনিয়োগ ছিল ৪০.৭৪ শতাংশ, মে মাসে ৫.২৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৫.৯৯ শতাংশে।

ডরিন পাওয়ার : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.১২ শতাংশ। মে মাসে ০.৭ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৩.০৫ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ১০.২৭ শতাংশ, মে মাসে ০.৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১০.৩৪ শতাংশে।

ইন্ট্রাকো রিফুয়েলিং : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৭৪ শতাংশ। মে মাসে ০.৬১ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২০.১৩ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ৪৮.৬০ শতাংশ, মে মাসে ০.৬১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৯.২১ শতাংশে।

ইউনাইটেড পাওয়ার : এপ্রিল মাসে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৭.২৫ শতাংশ। মে মাসে ০.০১ শতাংশ কমে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ৭.২৪ শতাংশে দাঁড়িয়েছে। সাধারণ বিনিয়োগ ছিল ২.৭১ শতাংশ, মে মাসে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২.৭২ শতাংশে।

 

 

 

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৫৮ অপরাহ্ণ | রবিবার, ২৭ জুন ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।