বৃহস্পতিবার ৩০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফাঁকি দেয়া ভ্যাট স্বেচ্ছায় পরিশোধ করলো ‘সহজ’

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   354 বার পঠিত

ফাঁকি দেয়া ভ্যাট স্বেচ্ছায় পরিশোধ করলো ‘সহজ’

জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) ভ্যাট গোয়েন্দা অধিদফতরের অভিযানে বেরিয়ে আসা ফাঁকি দেয়া ভ্যাট স্বেচ্ছায় জমা দিয়েছে বহুজাতিক অনলাইন প্রতিষ্ঠান ‘সহজ’। গতকাল বুধবার প্রতিষ্ঠানটি ফাঁকি দেয়া ভ্যাট স্বেচ্ছায় পরিশোধ করে বলে জানিয়েছেন নিরীক্ষা, গোয়েন্দা ও তদন্ত অধিদফতরের (মূল্য সংযোজন কর) মহাপরিচালক ড. মইনুল খান।

তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে গত ২৫ অক্টোবর ‘সহজ’ এর করপোরেট অফিসে এ অভিযান চালায় ভ্যাট গোয়েন্দা অধিদফতর। অভিযানে গোয়েন্দা দল সহজের বাণিজ্যিক দলিলাদি জব্দ করে। পরে সংস্থার উপপরিচালক তানভীর আহমেদের নেতৃত্বে তদন্ত পরিচালিত হয়।

গোয়েন্দা দল প্রতিষ্ঠানের অনলাইনে টিটিট ও খাবার বিক্রি এবং উৎসে কর্তনে প্রকৃত বিক্রয় গোপন করার প্রমাণ পায়। তদন্তে দেখা যায়, গোপন করা বিক্রয়ের ওপর সাত লাখ ৫৫ হাজার টাকা ভ্যাট আরোপযোগ্য। যথাসময়ে ভ্যাট প্রদান না করায় দুই শতাংশ হারে মাসিক সুদ বাবদ পাঁচ লাখ ৫৮ হাজার টাকা প্রযোজ্য হয়েছে।

প্রতিষ্ঠানটির কাছে মোট ১৩ লাখ ১২ হাজার টাকা ভ্যাট আদায়যোগ্য হওয়ায় ভ্যাট গোয়েন্দা অধিদফতর ভ্যাট আইনে মামলা করে। মামলার তদন্ত পর্যায়ে ‘সহজ’ উদঘাটিত ভ্যাট ফাঁকির পরিমাণ মেনে নেয় এবং ন্যায় নির্ণয়নের আগেই ওই টাকা ট্রেজারি চালানের মাধ্যমে পরিশোধ করে।

‘সহজ’ সিঙ্গাপুরভিত্তিক অনলাইন প্লাটফর্ম। এর মাধ্যমে প্রতিষ্ঠানটি টিকিট, খাবার সরবরাহ, রাইড শেয়ারিং, ট্রাক সেবা ইত্যাদি বিক্রয় করে। ঢাকা উত্তর ভ্যাট কমিশনারেটে এটি নিবন্ধিত। এর মূসক নম্বর ০০১৭৯১৭১৬-০১০১

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:২৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11237 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।