রবিবার ২৩ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

ফারমার্স ব্যাংক এর নতুন নাম ‘পদ্মা ব্যাংক লিমিটেড’

আব্দুল্লাহ ইবনে মাস্উদ >>>   |   সোমবার, ০৪ ফেব্রুয়ারি ২০১৯   |   প্রিন্ট   |   1175 বার পঠিত

ফারমার্স ব্যাংক এর নতুন নাম ‘পদ্মা ব্যাংক লিমিটেড’

দি ফারমার্স ব্যাংক লিমিটেডের নাম পরিবর্তন করে নতুন নামকরণ করা হয়েছে ‘পদ্মা ব্যাংক লিমিটেড’। গত ২৯ জানুয়ারি, ২০১৯ তারিখ বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ প্রজ্ঞাপন জারি করে এই কথা জানিয়েছে। এই প্রজ্ঞাপন সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। ফলে এখন থেকে ব্যাংকটি আনুষ্ঠানিকভাবে পদ্মা ব্যাংক লিমিটেড নামে কার্যক্রম পরিচালনা করবে।
বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপনে বলা হয়েছে, ২০১৯ সালের ২৯ জানুয়ারি মঙ্গলবার থেকে তফসিলি ব্যাংকগুলোর তালিকায় দি ফারমার্স ব্যাংক লিমিটেডের নাম পদ্মা ব্যাংক লিমিটেড হিসেবে পরিবর্তন করা হয়েছে।

ঋণ কেলেঙ্কারিসহ বিভিন্ন অনিয়মের অভিযোগে বিতর্কিত ফারমার্স ব্যাংকের নাম পরিবর্তন করে ‘পদ্মা ব্যাংক’ করার অনুমতি চেয়ে কেন্দ্রীয় ব্যাংকের কাছে আবেদন করেছিল ব্যাংকটির বর্তমান পরিচালনা পর্ষদ। এই আবেদনের পরিপ্রেক্ষিতে ব্যাংকটি নাম পরিবর্তন করে ‘পদ্মা ব্যাংক লিমিটেড’ করা হলো।

রাজনৈতিক বিবেচনায় ২০১৩ সালে অনুমোদন পাওয়া নতুন নয় ব্যাংকের একটি ফারমার্স ব্যাংক। যাত্রার তিন বছরেই ধুঁকতে থাকা ফারমার্স ব্যাংকে ব্যাপক অনিয়মের জন্য ব্যাংকটির প্রতিষ্ঠাতাদের দায়ী করেছিলেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। ২০১৩ সালের ৩ জুন প্রতিষ্ঠিত এই ব্যাংকটি মারাত্মক আর্থিক সংকটে পড়ে ২০১৭ সালের অক্টোবর মাস থেকে। পরিস্থিতির চরম অবনতি হওয়ায় একপর্যায়ে পদ ছাড়তে বাধ্য হন ব্যাংকটির চেয়ারম্যান ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। ব্যাংকটির এমডি এ কে এম শামীমকেও অপসারণ করে বাংলাদেশ ব্যাংক।
ব্যাংকটি বাঁচাতে মূলধন সহায়তা দিচ্ছে সরকারি চার ব্যাংক ও একটি বিনিয়োগ সংস্থা। এ ছাড়া শুরু থেকেই ব্যাংকটিতে এসব প্রতিষ্ঠানের ৫৫০ কোটি টাকা ধার রয়েছে। মূলধন সহায়তা দিয়ে রাষ্ট্রমালিকানাধীন সোনালী, অগ্রণী, জনতা, রূপালী ব্যাংক এবং ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) ব্যাংকটির পর্ষদের পরিচালক হয়েছে।

এদিকে, ব্যাংকটির নাম পরিবর্তনের পর ‘পুরোনো নাম গন্ধ মুছে ফেলে’ ব্যাপক সংস্কারের মাধ্যমে নতুন উদ্যমে ব্যাংকটিকে এগিয়ে নেওয়ার প্রত্যায় ব্যক্ত করেছেন এর ব্যবস্থাপনা পরিচালক এহসান খসরু।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:২৩ অপরাহ্ণ | সোমবার, ০৪ ফেব্রুয়ারি ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।