বুধবার ২৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিনিক্স ফাইন্যান্সের এমডি সাময়িক বরখাস্ত

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ৩০ ডিসেম্বর ২০২৩   |   প্রিন্ট   |   279 বার পঠিত

ফিনিক্স ফাইন্যান্সের এমডি সাময়িক বরখাস্ত

নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠান ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এসএম ইন্তেখাব আলমকে সাময়িক বরখাস্ত করেছে বাংলাদেশ ব্যাংক। ঋণ অনিয়ম, আমানতকারীদের স্বার্থবিরোধী কাজে জড়িত থাকা এবং নানা অনিয়মের অপরাধের কারণে তাকে বরখাস্ত করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) থেকেই বরখাস্তের আদেশ কার্যকর হয়েছে বলে বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ এ বিষয়ে ফিনিক্স ফাইন্যান্সের চেয়ারম্যানকে চিঠি দিয়ে জানিয়েছে।

বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবাউল হক গণমাধ্যমকে জানান, ফিনিক্স ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডের এমডির বিষয়ে ঋণ অনিয়মের অভিযোগ এসেছে। এছাড়া তিনি আমানতকারীদের স্বার্থ বিরোধী বিভিন্ন কর্মকাণ্ডে জড়িত হওয়ায় তাকে সাময়িকবাবে বরখাস্ত করা হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, ঋণ অনিয়মসহ প্রতিষ্ঠান ও আমানতকারীদের স্বার্থ বিরোধী কর্মকাণ্ডে ইন্তেখাব আলম এর সম্পৃক্ততা পরিলক্ষিত হওয়ায় তাকে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী পথ থেকে সাময়িক বরখাস্ত করে প্রতিষ্ঠানের মানবসম্পদ বিভাগে যুক্ত করতে বলা হয়েছে। একই সঙ্গে একজন প্রধান নির্বাহী নিয়োগ দিতেও বলা হয়েছে।

বাংলাদেশ ব্যাংক থেকে দেওয়া চিঠিতে বলা হয়েছে, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিস ডিপার্টমেন্টের (এফআইসিএসডি) পরিচালিত বিশেষ পরিদর্শন প্রতিবেদনে ফিনিক্স ফাইন্যান্সের ব্যবস্থাপনা পরিচালক ইন্তেখাব আলমসহ বিভিন্ন স্তরের কর্মকর্তাদের অনিয়মের তথ্য উঠে এসেছে। এর প্রেক্ষিতে বেশকিছু বিষয় নির্দেশনা দিয়েছে।

গ্রাহক প্রতিষ্ঠান এস এ অয়েল রিফাইনারি লিমিটেড, আমান সিমেন্ট মিল ইউনিট-২, মনোস্পুল পেপার ম্যানুফ্যাকচারিং কোম্পানি, মাহিন এন্টারপ্রাইজ, ম্যাক্স স্টিল ইন্ডাস্ট্রিজ ও গ্রাহক নাজমা পারভিন, ফারহান মোশাররফের ঋণ অনিয়মের সাথে জড়িত কর্মকর্তাদের অভ্যন্তরীণ তদন্তের মাধ্যমে চিহ্নিত করে তাদের বিরুদ্ধে প্রশাসনিক ও আইনগত ব্যবস্থা নিতে বলা হয়েছে। একই সঙ্গে তদন্ত কার্যক্রম প্রক্রিয়াধীন থাকা কালীন সংশ্লিষ্ট কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পর্ষদকে নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৫৫ অপরাহ্ণ | শনিবার, ৩০ ডিসেম্বর ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।