রবিবার ২৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফি বাড়ছে সিকিউরিটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১২ জুন ২০২১   |   প্রিন্ট   |   234 বার পঠিত

ফি বাড়ছে সিকিউরিটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের

পুঁজিবাজারের সিকিউটিজ হাউজ ও মার্চেন্ট ব্যাংকের নিবন্ধনের জন্য আবেদন থেকে শুরু করে সকল ধরণের ফি সকল ধরণের ফি বাড়িয়ে প্রস্তাবিত সংশোধনী খসড়ার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রস্তাবিত সংশোধনীর ওপর মতামত, পরামর্শ বা আপত্তি জানানোর জন্য বিএসইসির চেয়ারম্যান বরাবর প্রেরণের জন্য অনুরোধ জানানো হয়েছে। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

নি¤েœ মার্চেন্ট ব্যাংক ও সিকিউরিটিজ হাউজগুলোর বিভিন্ন ধরণের ফি বাড়ানোর প্রস্তাব তুলে ধরা হলো:

সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (মার্চেন্ট ব্যাংকার ও পোর্টফোলিও ম্যানেজার) বিধিমালা ১৯৯৬ এর সংশোধন:

০১. মার্চেন্ট ব্যাংকার নিবন্ধন সার্টিফিকেটের জন্য আগে যেখানে অফেরতযোগ্য ১ হাজার টাকা আবেদন ফি ছিল সেখানে তা বাড়িয়ে ১ লাখ টাকা করা হয়েছে। নিবন্ধন সার্টিফিকেটের জন্য ১ লাখ টাকার স্থলে ১০ লাখ টাকা এবং বাৎসরিক ফি ৫০ হাজারের স্থলে ২ লাখ টাকা করা হয়েছে। এর সঙ্গে বিলম্ব ফি ৫০ হাজার টাকা ধরা হয়েছে।

০২. পোর্টফোলিও ম্যানেজার নিবন্ধন সার্টিফিকেটের জন্য আগে যেখানে অফেরতযোগ্য ১ হাজার টাকা আবেদন ফি ছিল সেখানে তা বাড়িয়ে ১ লাখ টাকা করা হয়েছে। নিবন্ধন সার্টিফিকেটের জন্য ১ লাখ টাকার স্থলে ১০ লাখ টাকা এবং বাৎসরিক ফি ৫০ হাজারের স্থলে ২ লাখ টাকা করা হয়েছে। এর সঙ্গে বিলম্ব ফি ৫০ হাজার টাকা ধরা হয়েছে।

আর যেসকল জায়গায় পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটের কথা রয়েছে সেখানে নতুন করে পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট বা ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের কথা সংযুক্ত হবে।

সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, স্টক ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা ২০০০ এর সংশোধন:

০১. স্টক ডিলার বা স্টক ব্রোকারের ক্ষেত্রে নিবন্ধন সনদ প্রাপ্তির জন্য ফরম-ক’তে ২০ হাজার টাকার স্থলে ২ লাখ টাকা এবং ফরম-খ’তে ১ হাজার টাকার স্থলে ৫ হাজার টাকা ফিস নির্ধারণ করা হয়েছে।

০২. নিবন্ধন সনদ নবায়নের জন্য ১০ হাজার টাকার স্থলে ৫০ হাজার টাকা। স্টক ডিলার বা স্টক ব্রোকারের ক্ষেত্রে বিলম্ব ফি প্রতিদিনের জন্য ৫০০ টাকার স্থলে ১ হাজার টাকা এবং অনুমোদিত প্রতিনিধির ক্ষেত্রে ১০০ টাকার স্থলে ৫০০ টাকা করা হয়েছে। ডুপ্লিকেট নিবন্ধন সনদের ক্ষেত্রে ১ হাজার টাকার স্থলে ১০ হাজার টাকা করা হয়েছে। আপীলের জন্য ১০০ টাকা ফিসের স্থলে ১ হাজার টাকা করা হয়েছে।

আর যেসকল জায়গায় পে-অর্ডার বা ব্যাংক ড্রাফটের কথা রয়েছে সেখানে নতুন করে পে-অর্ডার বা ব্যাংক ড্রাফট বা ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের কথা সংযুক্ত হবে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:১৫ অপরাহ্ণ | শনিবার, ১২ জুন ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।