মঙ্গলবার ২১ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফের এটিএম বুথে সাইবার অ্যাটাকের শঙ্কায় সতর্কতা জারি

বিবিএনিউজ.নেট   |   রবিবার, ২২ নভেম্বর ২০২০   |   প্রিন্ট   |   211 বার পঠিত

ফের এটিএম বুথে সাইবার অ্যাটাকের শঙ্কায় সতর্কতা জারি

ব্যাংকের এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথসহ দেশের বিভিন্ন ইলেকট্রনিক বুথে উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ সাইবার অ্যাটাক করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
এর আগে ২০১৬ সালের ২১ নভেম্বর যেভাবে সাইবার অ্যাটাক করে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরি করা হয়েছিল, সেভাবে দেশের ব্যাংকগুলোর ওপর আবারও সাইবার অ্যাটাক হওয়ার আশঙ্কায় সতর্কতা জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে গত বৃহস্পতিবার ব্যাংকগুলোকে সতর্ক করে চিঠি দিলে অনলাইন লেনদেন ও এটিএম বুথে নজরদারি বাড়িয়েছে ব্যাংকগুলো। ব্যাংকগুলো নিরাপত্তা জোরদার করেছে। রাষ্ট্রায়ত্ত রুপালী ব্যাংকসহ অনেক ব্যাংক রাত ১১টা থেকে সকাল ৭টা পর্যন্ত এটিএম বুথ বন্ধ রাখছে।

চিঠিতে বলা হয়, উত্তর কোরিয়ার হ্যাকার গ্রুপ ‘বিগল বয়েজ’ ২০১৬ সালে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে টাকা চুরির সঙ্গে জড়িত ছিল। তারা আবার বাংলাদেশের বিভিন্ন ব্যাংকের এটিএম বুথ থেকে টাকা তুলে ও সুইফট নেটওয়ার্কে হ্যাক করতে পারে।

এর আগে চলতি বছরের গত আগস্টে সাইবার অ্যাটাকের আশঙ্কার কথা জানিয়ে সতর্কতা জারি করে বাংলাদেশ ব্যাংক। তখনও উত্তর কোরিয়ার একটি হ্যাকার গ্রুপ এ হামলা চালাতে পারে বলে ব্যাংকগুলোকে সতর্ক করা হয়েছিল।

আদেশ পাওয়া প্রসঙ্গে অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহম্মদ শামসুল ইসলাম বাংলানিউজকে বলেন, ব্যাংক ও এটিএম বুথে কোরিয়ান সাইবার গ্রুপ হ্যাক করতে পারে-আমরা এমন সতর্ক বার্তা পেয়েছি। আমাদের সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। ইনশাল্লাহ আমরা সবাই সতর্ক রয়েছি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৩:৫৪ অপরাহ্ণ | রবিবার, ২২ নভেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।