শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফ্লোর আতঙ্কে সূচকে ব্যাপক পতন

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০৮ এপ্রিল ২০২১   |   প্রিন্ট   |   237 বার পঠিত

ফ্লোর আতঙ্কে সূচকে ব্যাপক পতন

পুঁজিবাজারে গত কয়েক কার্যদিবসের উত্থানের পর গতকাল সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের ব্যাপক পতন হয়েছে। ফ্লোর প্রাইস নিয়ে নতুন নির্দেশনার আতঙ্কে সূচক পতন হয়েছে বলে মনে করা হচ্ছে। একই সঙ্গে কমেছে লেনদেনের পরিমাণ। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নতুন নির্দেশনা অনুযায়ী তালিকাভুক্ত ৬৬ কোম্পানির ফ্লোর প্রাইস উঠিয়ে দেওয়া হয়েছে। বিনিয়োগকারীরা আশঙ্কা করছে ধীরে ধীরে অন্যান্য কোম্পানির ফ্লোর প্রাইসও উঠিয়ে দেওয়া হবে। এতে চলমান বৈরি পরিবেশে পুঁজিবাজারের অবস্থা আরো খারাপ হওয়ার সম্ভাবনায় শেয়ার দর অনেক কমে যাবে। যে কারণে বিনিয়োগকারীদের মধ্যে নতুন করে আতঙ্ক তৈরি হয়েছে।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.৫৪ শতাংশ বা ৮২.৫৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ২৫৪.৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৬.৫০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ১৯৭.৬৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২০.৭৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৯০.৩৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৭টির, কমেছে ২৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির। সারাদিনে ডিএসইতে ১৪ কোটি ৭ লাখ ৭২ হাজার ৮১৩টি শেয়ার ১ লাখ ৬ হাজার ৫৭৫ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ৪৭৫ কোটি ৮৭ লাখ ৭৯ হাজার টাকা।
গতকাল ৭ এপ্রিল ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১.০৬ শতাংশ বা ৫৫.৯৫ পয়েন্ট বেড়ে অবস্থান করেছিল ৫ হাজার ৩৩৭.৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছিল ১ হাজার ১২১৪.১৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২২.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছিল ২ হাজার ১১.১৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ১৯৯টির, কমেছিল ৪৩টির এবং অপরিবর্তিত রয়েছিল ১০২টির। সারাদিনে ডিএসইতে ১৭ কোটি ১৯ লাখ ৮০ হাজার ১৭৫টি শেয়ার ১ লাখ ৪ হাজার ১৪৪ বার হাতবদল য়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৫৮২ কোটি ৫২ লাখ ২৯ হাজার টাকা।
সে হিসেবে গতকাল লেনদেন কমেছে ১০৬ কোটি ৬৪ লাখ ৫০ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ১.৩২ শতাংশ বা ২০৩.৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ২৩১.০৫ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স ১.৩০ শতাংশ বা ১২১.৮৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ১৯০.৪২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৪ কোটি ৬০ লাখ ৩ হাজার ৬৯ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:২৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৮ এপ্রিল ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।