• বন্যাদুর্গত অঞ্চলে প্রিমিয়াম জমা দেয়ার সময় বাড়াচ্ছে আইডিআরএ

    | ২০ জুন ২০২২ | ৮:১৩ অপরাহ্ণ

    বন্যাদুর্গত অঞ্চলে প্রিমিয়াম জমা দেয়ার সময় বাড়াচ্ছে আইডিআরএ
    apps

    বন্যাদুর্গত অঞ্চলের লাইফ বীমা গ্রাহকদের প্রিমিয়াম জমা দেয়ার জন্য অতিরিক্ত সময় (গ্রেইস পিরিয়ড) কমপক্ষে ৩ মাস বাড়ানোর উদ্যোগ নিয়েছে দেশের বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। একইসঙ্গে এসব অঞ্চলের গ্রাহকদের সব ধরণের বকেয়া বীমা দাবি দ্রুত পরিশোধের নির্দেশ দিয়ে খুব শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে।

    প্রচলিত আইন অনুসারে বর্তমানে দেশের লাইফ বীমা কোম্পানিগুলোর গ্রাহকদের প্রিমিয়াম জমা দেয়ার জন্য গ্রেইস পিরিয়ড বা অতিরিক্ত সময় দেয়া হয় ৩০ দিন। তবে কর্তৃপক্ষ গ্রেইস পিরিয়ড বৃদ্ধি করে প্রজ্ঞাপন জারি করলে সে পর্যন্ত গ্রাহকরা প্রিমিয়ামের টাকা জমা দিতে না পারলেও তাদের বীমা পলিসি চালু থাকবে এবং দুর্ঘটনা বা মৃত্যুতে বীমা দাবি উত্থাপন করতে পারবেন।

    Progoti-Insurance-AAA.jpg

    আইডিআরএ’র নির্বাহী পরিচালক (যুগ্মসচিব) এস এম শাকিল আখতার বলেন, সিলেট ও সুনামগঞ্জসহ দেশের বিভিন্ন অঞ্চলে পাহাড়ি ঢল ও টানা বর্ষণে ভয়াবহ বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। মানবেতর জীবনযাপন করছেন এসব অঞ্চলের পানিবন্দি মানুষ। তীব্র সংকট দেখা দিয়েছে খাদ্য ও নিরাপদ পানির। বন্যা পরিস্থিতির উন্নতি হলেও মারাত্মকভাবে আর্থিক সংকটে পড়বে এসব এলাকার মানুষ।

    এমন পরিস্থিতিতে এসব অঞ্চলের লাইফ বীমা গ্রাহকদের প্রিমিয়ামের টাকা জমা দেয়ার জন্য গ্রেইস পিরিয়ড কমপক্ষে ৩ মাস বাড়ানো হবে বলে জানান কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক এস এম শাকিল আখতার। তিনি আরো বলেন, নতুন চেয়ারম্যান অফিস শুরু করেছেন। তার সঙ্গে বসে আমরা খুব শিগগিরই এ সংক্রান্ত একটি সার্কুলার বীমা কোম্পানিগুলোকে পাঠাবো।


    বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র তথ্য অনুসারে, দেশে বর্তমানে ৮১টি লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানি ব্যবসা পরিচালনা করছে। এর মধ্যে বেসরকারি লাইফ বীমা কোম্পানির সংখ্যা ৩৪টি এবং সরকারি বীমা কোম্পানি ১টি। অন্যদিকে নন-লাইফ খাতে সরকারি বীমা কোম্পানির সংখ্যা ১টি এবং বেসরকারি কোম্পানি ৪৫টি।

    ২০২১ সালের অনিরীক্ষিত হিসাব অনুসারে দেশের লাইফ বীমা খাতে সচল পলিসির সংখ্যা ৮২ লাখ ৮০ হাজার এবং নন-লাইফ পলিসির সংখ্যা ১১ লাখ ৩৯ হাজার ৯০৭টি। গেলো বছর লাইফ বীমা কোম্পানিগুলো সর্বমোট প্রিমিয়াম সংগ্রহ প্রায় দশ হাজার তিনশ’কোটি টাকা এবং নন-লাইফ খাতে প্রিমিয়াম প্রায় চার হাজার দুইশ’ কোটি টাকা।

    উল্লেখ্য, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সর্বশেষ তথ্য অনুসারে, দেশের ১১টি জেলা বন্যাকবলিত হয়েছে। এসব অঞ্চলে প্রায় ৩৫ লাখ মানুষ বন্যায় আক্রান্ত হয়েছে বলে ধারণা করা হচ্ছে। আজও দেশের ৯টি নদীর পানি ১৯টি পয়েন্টে বিপৎসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৮:১৩ অপরাহ্ণ | সোমবার, ২০ জুন ২০২২

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি