• শিরোনাম

    বাংলাদেশের ইলিশ ভারত যাচ্ছে

    বিবিএনিউজ.নেট | ২৮ সেপ্টেম্বর ২০১৯ | ১১:৫৮ পূর্বাহ্ণ

    বাংলাদেশের ইলিশ ভারত যাচ্ছে

    তিস্তার পানি বিতর্কের জের ধরে ২০১২ সাল থেকে ভারতে ইলিশ রফতানি বন্ধ রেখেছে বাংলাদেশ। তবে ভারতের জন্য সুখবর হলো, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে আবারও ভারত যাচ্ছে পদ্মার ইলিশ। বেনাপোল সীমান্ত দিয়ে আজ শনিবার থেকেই শুরু হচ্ছে ইলিশ রফতানি।

    শারদীয় দুর্গাপূজায় শুভেচ্ছা হিসেবে ৫০০ টন ইলিশ ভারতে রফতানির অনুমতি দিয়েছে সরকার। গত বুধবার বাণিজ্য মন্ত্রণালয় এ অনুমতি দিয়েছে।

    Progoti-Insurance-AAA.jpg

    এদিকে ভারতীয় গণমাধ্যমে বলা হচ্ছে, পূজার মৌসুমে ভারতীয় বাঙালিদের জন্য বাংলাদেশের উপহার আসছে। আর তা হলো পদ্মার ইলিশ। দীর্ঘ সাত বছর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া এমন ‘তোফা’ ঢুকছে ভারতের বাজারে।

    ২০১২ সাল থেকে ভারতে ইলিশ রফতানি বন্ধ রেখে ছিল বাংলাদেশ সরকার। পরে ওই বছরের ২৩ সেপ্টেম্বর ইলিশ ছাড়া অন্য সব মাছ রফতানিতে নিষেধাজ্ঞা তুলে নেয় বাণিজ্য মন্ত্রণালয়।

    ইলিশ রফতানির বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনোমোহন সিং থেকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার বৈঠক করেছেন। তবে কোনো সুরাহা হয়নি, বন্ধই ছিল ইলিশ রফতানি। এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইলিশ পাঠানোর ব্যাপারে সম্মতি দিয়েছেন।

    বেনাপোল শুল্ক দফতরের ক্লিয়ারিং এজেন্ট সংগঠনের বরাত দিয়ে জানানো হয়, আজ শনিবার থেকেই বাংলাদেশি ইলিশ ভারতে ঢুকবে। ১০ অক্টোবরের মধ্যে বাংলাদেশ থেকে ৫০০ টন ইলিশ যাবে ভারতে।

    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১১:৫৮ পূর্বাহ্ণ | শনিবার, ২৮ সেপ্টেম্বর ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি