শুক্রবার ২১ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাজ্যের ব্যবসায়ীদের আহ্বান

বিবিএ নিউজ.নেট   |   মঙ্গলবার, ০৯ নভেম্বর ২০২১   |   প্রিন্ট   |   194 বার পঠিত

বাংলাদেশে বিনিয়োগ বাড়াতে যুক্তরাজ্যের ব্যবসায়ীদের আহ্বান

এফবিসিসিআই সভাপতি বলেন, গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার হওয়ার পরও যুক্তরাজ্যে বাংলাদেশের রপ্তানি তৈরি পোশাক, টেক্সটাইল, হিমায়িত মাছসহ অল্প কিছু পণ্যের মধ্যে আটকে আছে। দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা আরও বাড়ানোর বড় সুযোগ ও সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ বাড়াতে যুক্তরাজ্যের ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন।

লন্ডনে গত শুক্রবার ব্রিটিশ-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিবিসিসিআই) সঙ্গে নেটওয়ার্কিং বিজনেস মিটিংয়ে এফবিসিসিআই সভাপতি এই আহ্বান জানান।

মঙ্গলবার এফবিসিসিআই থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।
বৈঠকে এফবিসিসিআই সভাপতি বলেন, যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে চমৎকার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। যুক্তরাজ্যে প্রবাসী বাংলাদেশিরা ব্যবসা ও অর্থনৈতিক সহযোগিতার মাধ্যমে বাণিজ্য ও বিনিয়োগে সক্রিয় অংশগ্রহণ করছেন। তবে গুরুত্বপূর্ণ বাণিজ্য অংশীদার হওয়ার পরও যুক্তরাজ্যে বাংলাদেশের রপ্তানি তৈরি পোশাক, টেক্সটাইল, হিমায়িত মাছসহ অল্প কিছু পণ্যের মধ্যে আটকে আছে। দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা আরও বাড়ানোর বড় সুযোগ ও সম্ভাবনা রয়েছে।

বৈঠকে এফবিসিসিআই’র সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, বাংলাদেশের ব্র্যান্ডিং উন্নত করা ও রপ্তানি বৈচিত্র্য সহজতর করতে এফবিসিসিআই ও বিবিসিসিআই একযোগে কাজ করতে পারে। আর তা এলডিসি-পরবর্তী চ্যালেঞ্জ মোকাবিলায় কার্যকর ভূমিকা রাখবে। তিনি প্রবাসীদেরও বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান।
এফবিসিসিআই’র সহ-সভাপতি এম এ মোমেন ব্যবসায়িক ও অর্থনৈতিক কর্মকাণ্ডের জন্য এফবিসিসিআই ও বিবিসিসিআই’র মধ্যে সম্পর্ক জোরদারের ওপর গুরুত্ব দেন।

একই দিনে এফবিসিসিআই সভাপতির নেতৃত্বে বাংলাদেশী ব্যবসায়ী প্রতিনিধিদল লন্ডন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এলসিসিআই) সিইও রিচার্ড বার্গের সঙ্গে বৈঠক করেন। নিয়মিত প্রতিনিধিদলের আদান-প্রদান, ব্যবসায়িক তথ্য বিনিময়, যৌথ গবেষণা, বাণিজ্য মেলা এবং নেটওয়ার্কিং ইভেন্টসহ ব্যবসায়িক প্রচার কার্যক্রম পরিচালনা করতে দুই সংগঠনের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরের বিষয়ে আলোচনা হয় ওই বৈঠকে।

এর আগে ৪ নভেম্বর লন্ডনে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আয়োজিত ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট সামিট ২০২১ : বিল্ডিং সাসটেইনেবল গ্রোথ পার্টনারশিপ’-এ অংশ নেয় বাণিজ্য প্রতিনিধি দল। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সম্মেলনে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগকে উৎসাহিত করার লক্ষ্যে যুক্তরাজ্য ও বাংলাদেশের বাজার নিয়ে যৌথ গবেষণার জন্য এফবিসিসিআই ও এইচএসবিসি’র মধ্যে একটি এমওইউ স্বাক্ষর হয়।

এছাড়া একই দিন এফবিসিসিআই এবং ইউকে বাংলাদেশ ক্যাটালিস্টস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ইউকেবিসিসিআই) মধ্যে সমঝোতা স্মারক নবায়ন করা হয়েছে। কমনওয়েলথ এন্টারপ্রাইজ অ্যান্ড ইনভেস্টমেন্ট কাউন্সিলের ভাইস চেয়ারম্যান স্যার হুগো সোয়ারের সঙ্গেও সাক্ষাৎ করেন এফবিসিসিআই সভাপতি।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিনের নেতৃত্বে বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধি দল ৩১ অক্টোবর স্কটল্যান্ডের গ্লাসগোতে অনুষ্ঠিত জাতিসংঘ জলবায়ু সম্মেলনে (কপ-২৬) যোগ দেয়।
এফবিসিসিআই সভাপতির নেতৃত্বে ২৯ সদস্যের বাণিজ্য প্রতিনিধি দলে রয়েছেন- এফবিসিসিআই’র সাবেক সভাপতি মো. শফিউল ইসলাম (মহিউদ্দিন) এমপি, সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম. এ. মোমেন, আমিনুল হক শামীম, আমিন হেলালী, এমসিসিসিআই সভাপতি নিহাদ কবীর, এফবিসিসিআই’র পরিচালক রেজাউল করিম রেজনু, সাইফুল ইসলাম, তাবারাকুল তোসাদ্দেক হোসাইন খান টিটু, ড. কাজী এরতেজা হাসান, শমী কায়সার, সৈয়দ সাদাত আলমাস কবীর, প্রীতি চক্রবর্তী, ড. নাদিয়া বিনতে আমিন, খান আহমেদ শুভ, ড. ফেরদৌসী বেগম, এফবিসিসিআই’র সাবেক সহ-সভাপতি হেলাল উদ্দিন, সাবেক পরিচালক প্রবীর কুমার সাহা, খন্দকার মশিউজ্জামান (রোমেল), ইঞ্জিনিয়ার মোহাম্মদ মহব্বত উল্লাহ, সামিউল হক সাফা ও বিজিএমইএ’র পরিচালক আসিফ আশরাফ।

বাণিজ্য প্রতিনিধি দলে আরো রয়েছেন- বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক জেসমিন আক্তার ও সাইফুল আলম, ব্রিটিশ বিজনেস গ্রুপের চেয়ারম্যান মো. মাহবুব উর রহমান, ইকোচেম বাংলাদেশ (প্রা.) লিমিটেডের পরিচালক শহীদুল ইসলাম (নিরু), পিপলস এনার্জি লিমিটেডের পরিচালক সাজেদা জামান ও অর্চার্ড গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক এজাজ মোহাম্মেদ।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৩৬ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৯ নভেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11252 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।