সোমবার ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ ব্যাংকের পরিচালক ইস্তেকমাল হোসেন

বিবিএ নিউজ.নেট   |   মঙ্গলবার, ২৩ মে ২০২৩   |   প্রিন্ট   |   150 বার পঠিত

বাংলাদেশ ব্যাংকের পরিচালক ইস্তেকমাল হোসেন

বাংলাদেশ ব্যাংকে পরিচালক পদে ( আগে এ পদের নাম ছিল মহাব্যবস্থাপক) পদোন্নতি পেয়েছেন ইস্তেকমাল হোসেন। গত ২১ মে বাংলাদেশ ব্যাংক তাকে এ পদোন্নতি দিয়ে নির্দেশনা প্রকাশ করে।

সোমবার (২২ মে) বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কমিউনিকেশন্স অ্যান্ড পাবলিকেশন্স থেকে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ইস্তেকমাল হোসেন ১৯৯৯ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে যোগ দেন। বাংলাদেশ ব্যাংক বগুড়া অফিস, প্রধান কার্যালয়ের ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা পরিদর্শন ও ভিজিলেন্স বিভাগ, ফরেক্স রিজার্ভ অ্যান্ড ট্রেজারি ম্যানেজমেন্ট ডিপার্টমেন্ট, ডিপোজিট ইন্স্যুরেন্স ডিপার্টমেন্ট এবং সর্বশেষ ডেট ম্যানেজমেন্ট ডিপার্টমেন্টে দায়িত্ব পালন করেন তিনি। ইস্তেকমাল হোসেন বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিলে নির্বাচিত সাধারণ সম্পাদক হিসেবে দুইবার দায়িত্ব পালন করেন।

বাংলাদেশ ব্যাংকের ‘ফরেন এক্সচেঞ্জ রিস্ক ম্যানেজমেন্ট কম্পিটেন্সি গ্রুপ’ এর সদস্য হিসেবে তিনি ফিলিপাইন ও ভারত থেকে ‘Foreign Exchange BOURSE’ সম্পন্ন করেন। তিনি মালয়েশিয়াতে ওয়ার্ল্ড ব্যাংক আয়োজিত ‘রিজার্ভ ম্যানেজমেন্ট’ সংক্রান্ত প্রশিক্ষণ নেন। ‘ব্যাংক ফর ইন্টারন্যাশনাল সেটেলমেন্ট, সুইজারল্যান্ড ছাড়াও সেন্ট পিটার্সবার্গে ও বসনিয়া-হার্জেগভিনিয়াতে ‘International Deposit Insurar’ এর বিভিন্ন কনফারেন্সে বাংলাদেশ ব্যাংকের পক্ষে অংশ নেন। এছাড়া, বাংলাদেশ ব্যাংকের অটোমেশন কার্যক্রমের অংশ হিসেবে ভারতে প্রশিক্ষণ নেন তিনি।

ইস্তেকমাল হোসেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ফাইন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিষয়ে অনার্সসহ মাস্টার্স করেন। পরবর্তীতে একই বিশ্ববিদ্যালয় হতে ‘ডেভেলপমেন্ট স্টাডিজ’ বিষয়েও মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। তিনি বিশিষ্ট ভাষাসৈনিক অ্যাডভোকেট আলাউদ্-দীন হোসেনের কনিষ্ঠ পুত্র।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:২৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৩ মে ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।