সোমবার ২৪ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপশি লেনদেন বেড়েছে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২   |   প্রিন্ট   |   68 বার পঠিত

বিদায়ী সপ্তাহে সূচকের পাশাপশি লেনদেন বেড়েছে

বিদায়ী সপ্তাহ (১৮-২২ সেপ্টেম্বর) সূচকের সাথে টাকার পরিমাণে লেনদেনও বেড়েছে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে। আর আগের সপ্তাহে বাজাার মূলধন আড়াই হাজার কোটি টাকা কমলেও একই পরিমাণ অর্থ ফিরে পেয়েছে বিনিয়োগকারীরা।

বিদায়ী সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ২০ হাজার ১২৬ কোটি ৫৬ লাখ ৮১ হাজার ৯২১ টাকায়।। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ২২ হাজার ৭৪৩ কোটি ৯৯ লাখ ২৩ হাজার ০৪৭ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন দুই হাজার ৬১৭ কোটি ৪২ লাখ ৪১ হাজার ১২৬ টাকা বেড়েছে।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১০ হাজার ১১০ কোটি ৩৯ লাখ ০৮ হাজার ৭৮৯ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৭ হাজার ৮২ কোটি ৯২ লাখ ৯৯ হাজার ৭২৪ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেনে তিন হাজার ২৭ কোটি ৪৬ লাখ ০৯ হাজার ০৬৫ টাকা বেশি হয়েছে।

সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮.৯৯ পয়েন্ট বা ০.৭৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৫৬৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে ডিএসই শরিয়াহ সূচক ৭.১৭ পয়েন্ট বা ০.৫০ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৯.৩৩ পয়েন্ট বা ০.৮২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৪৩৬.৭২ পয়েন্টে এবং দুই হাজার ৩৫৬.৬৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৬৮টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ৮৬টির বা ২২.২৮ শতাংশের, কমেছে ১৬৬টির বা ৪৩.০১ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ১৩৪টির বা ৩৪.৭১ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৮ কোটি ৯২ লাখ ৩৬ হাজার ৬১৯ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৪৪ কোটি ২৩ লাখ ৪১ হাজার ৯৪২ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ২৬৪ কোটি ৬৮ লাখ ৯৪ হাজার ৬৭৭ টাকা বেড়েছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ২০৩.৮৪ পয়েন্ট বা ১.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ৩৪৪.৮৬ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১২৩.২১ পয়েন্ট বা ১.০৭ শতাংশ, সিএসই-৫০ সূচক ১০.৭১ পয়েন্ট বা ০.৭৭ শতাংশ এবং সিএসআই সূচক ১৪.৮৯ পয়েন্ট বা ১.২১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ৫৯৬.০২ পয়েন্টে, এক হাজার ৪০৯.২৭ পয়েন্টে এবং এক হাজার ২৪৮.৪৭ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ৬.৭৪ পয়েন্ট বা ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৫০৫.২২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৩৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ৯২টির বা ২৭.৩০ শতাংশের দর বেড়েছে, ১১৬টির বা ৩৪.৪২ শতাংশের কমেছে এবং ১২৯টির বা ৩৮.২৮ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১:৫৯ অপরাহ্ণ | শনিবার, ২৪ সেপ্টেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।