রবিবার ১৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বিনিয়োগকারীদের নিরাপদ এক্সিট সুবিধা জরুরি

  |   রবিবার, ২৬ মে ২০২৪   |   প্রিন্ট   |   17 বার পঠিত

বিনিয়োগকারীদের নিরাপদ এক্সিট সুবিধা জরুরি

দেশের ব্যবসায়ী সংগঠনের শীর্ষ এই নেতা একইসঙ্গে শেয়ারবাজারে আস্থা ফেরাতে বিনিয়োগকারীদের জন্য নিরাপদ এক্সিট সুবিধা থাকা জরুরি বলে মনে করেন শীর্ষ বাণিজ্য সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি মাহবুবুল আলম। একই সঙ্গে তিনি শেয়ারবাজারের মূলধন শিল্পায়নে বিনিয়োগ করতে সরকারি, বেসরকারি কোম্পানি ও শিল্প মালিকদের প্রতি আহ্বান জানিয়েছেন।

আজ রোববার (২৬ মে ) শেয়ারবাজার ও বন্ড বিষয়ক এফবিসিসিআইর স্ট্যান্ডিং কমিটির এক সভায় প্রধান অতিথি হিসেবে অংশ নিয়ে এই আহ্বান জানান এফবিসিসিআই সভাপতি।

মাহবুবুল আলম বলেন, দেশের শেয়ারবাজারকে শক্তিশালী করতে শিল্পায়নে বিনিয়োগের কোনো বিকল্প নেই। শিল্প মালিকদের জন্যও এটি তুলনামূলক সহজ। কিন্তু দুঃখের বিষয় অল্পসংখ্যক বড় কোম্পানি শেয়ারবাজারে এসেছে। এসময় দেশবিদেশের শীর্ষ কোম্পানিগুলোকে শেয়ারবাজারে যুক্ত হওয়ার আহ্বান জানান তিনি।

এফবিসিসিআই সভাপতি বলেন, দেশের শেয়ারবাজার উন্নত হলে সরাসরি বিদেশি বিনিয়োগ বা এফডিআই বৃদ্ধি পায়। তিনি শেয়ারবাজার ও বন্ড মার্কেটের উন্নয়নে সব স্টেকহোল্ডারকে নিয়ে একসঙ্গে কাজ করার আহ্বান জানান। এই বিষয়ে এফবিসিসিআইতে মতবিনিময় সভা আয়োজনেরও পরামর্শ দেন তিনি।

এফবিসিসিআইয়ের স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের সাবেক পরিচালক আসিফ ইব্রাহিম বলেন, স্মার্ট বাংলাদেশসহ ভিশন ২০৪১-এর লক্ষ্য অর্জনে শেয়ারবাজার অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

তিনি বলেন, দেশের মোট বাজারের তুলনায় শেয়ারবাজার অনেক পিছিয়ে। ব্যাংক নির্ভরতা কমাতে এবং একটি শক্তিশালী শেয়ারবাজার ও বন্ড বাজার প্রতিষ্ঠা করতে সকলকে একসঙ্গে কাজ করতে হবে।

এফবিসিসিআইয়ের সাবেক সিনিয়র সহ-সভাপতি ও স্থায়ী কমিটির পরিচালক ইনচার্জ মুনতাকিম আশরাফ বলেন, শেয়ারবাজারে ছোট বিনিয়োগকারীদের তুলনায় বড় বিনিয়োগকারীর সংখ্যা অনেক কম। এই অবস্থার উন্নতি করা উচিত।

তিনি বলেন, শেয়ারবাজারে বিনিয়োগকারীদের জন্য নিরাপদ এক্সিট ব্যবস্থা নিশ্চিত করা জরুরি। শেয়ারবাজার ও বন্ড মার্কেটের উন্নয়নে গণমাধ্যমের সহযোগিতা বড় ভূমিকা রাখতে পারে বলেও মন্তব্য করেন তিনি।

কমিটির সভায় আরও বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের মহাসচিব মো. আলমগীর, সাবেক পরিচালক আক্কাস মাহমুদসহ কমিটির কো-চেয়ারম্যান ও সদস্যরা।

মুক্ত আলোচনায় অংশ নিয়ে বক্তারা বলেন, দেশের শেয়ারবাজার ও বন্ড মার্কেটের আকার বাড়াতে হবে। এজন্য বিনিয়োগকারীদের উৎসাহিত করা এবং জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি স্টক এক্সচেঞ্জে সহজ নিয়মাবলী প্রদান করা প্রয়োজন। এছাড়া প্রধানমন্ত্রীর সার্বিক সহযোগিতা চান ব্যবসায়ীরা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১০:৫৪ অপরাহ্ণ | রবিবার, ২৬ মে ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।