শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রবির কর্মকাণ্ডে অসন্তোষ বিএসইসি

বিনিয়োগকারীদের জন্য বিকল্প ব্যবস্থা নেয়ার নির্দেশ

বিবিএ নিউজ.নেট   |   মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি ২০২১   |   প্রিন্ট   |   213 বার পঠিত

বিনিয়োগকারীদের জন্য বিকল্প ব্যবস্থা নেয়ার নির্দেশ

বিনিয়োগকারীদের লভ্যাংশ বঞ্চিত করায় পুঁজিবাজারে তালিকাভুক্ত মোবাইল অপারেটর কোম্পানি রবি আজিয়াটার প্রতি অসন্তোষ প্রকাশ করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। মুনাফা সত্ত্বেও কোম্পানির পর্ষদের এমন সিদ্ধান্ত মেনে নিতে পারছে না কমিশন। এ অবস্থায় রবির কর্মকর্তাদের বিনিয়োগকারীদের জন্য বিকল্প ব্যবস্থা নেয়ার নির্দেশ দিয়েছে কমিশন।

জরুরী তলবে আজ মঙ্গলবার রবি আজিয়াটার কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাতে এ ক্ষোভ ও অসন্তোষ প্রকাশ করেছে কমিশন। এতে বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ, আব্দুল হালিম, নির্বাহি পরিচালক সাইফুর রহমান এবং নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম উপস্থিত ছিলেন। আর রবি আজিয়াটার পক্ষে কোম্পানিটির সচিব মোহাম্মদ শাহেদুল আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।

মুনাফা সত্ত্বেও রবি আজিয়াটার ‘নো’ ডিভিডেন্ডের সিদ্ধান্ত পুঁজিবাজার পরিপন্থী বলে মনে করছে কমিশন। যে কারণে কোম্পানিটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের তলব করা হয় কমিশনে। এতে লভ্যাংশ না দেওয়ায় খুবই হতাশা এবং অসন্তোষ প্রকাশ করে কমিশন। অন্ততপক্ষে সাধারণ বিনিয়োগকারীদের জন্য হলেও লভ্যাংশ ঘোষণা করতে পারত বলে কমিশন জানায়।

এ বিষয়ে বিএসইসির নির্বাহি পরিচালক ও মূখপাত্র মোহাম্মদ রেজাউল করিম বলেন, ‘নো’ ডিভিডেন্ড ঘোষণার কারণে রবি আজিয়াটার কর্মকর্তাদেরকে আজ কমিশনে তলব করা হয়েছিল। এ তলবে কোম্পানির কর্মকর্তাদের প্রতি খুবই অসন্তোষ প্রকাশ করেছে কমিশন। একইসঙ্গে এর বিকল্প হিসেবে কিছু করার জন্য তাদেরকে নির্দেশনা দেওয়া হয়েছে। যা কোম্পানি কর্তৃপক্ষ ইতিবাচকভাবে ভেবে দেখার আশ্বাস দিয়েছেন।
রবির পরিচালনা পষর্দ ১৫ ফেব্রুয়ারি ২০২০ সমাপ্ত অর্থবছরে বিনিয়োগকারীদের কোন লভ্যাংশ না দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। অথচ কোম্পানিটির ওই বছরে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ০.৩৩ টাকা।

এর আগে তালিকাভুক্তির প্রথম বছরেই ‘নো’ ডিভিডেন্ড সুপারিশ করায় এক্সপ্রেস ইন্স্যুরেন্সের শীর্ষ ম্যানেজমেন্টকে তলব করেছিল কমিশন। যাদেরকে কমিশন অন্তর্বর্তীকালীন লভ্যাংশ ঘোষণা করতে বাধ্য করেছিল।

উল্লেখ্য, এক্সপ্রেস ইন্স্যুরেন্স ২০২০ সালের পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়েছিল। তারপরেও ২০১৯ সালের জন্য লভ্যাংশ ঘোষণা না করায় কোম্পানিটির পর্ষদকে অন্তর্বর্তকালীন লভ্যাংশ ঘোষণা করতে বাধ্য করেছিল। আর রবি ২০২০ সালে তালিকাভুক্ত হয়েও কোম্পানিটির পর্ষদ ওই বছরের জন্য কোন লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:৩১ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৬ ফেব্রুয়ারি ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।