বুধবার ২৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বব্যাংকের নির্বাচিত প্রেসিডেন্ট  অজয় বাঙ্গা

বিবিএ নিউজ.নেট   |   বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩   |   প্রিন্ট   |   187 বার পঠিত

বিশ্বব্যাংকের নির্বাচিত প্রেসিডেন্ট  অজয় বাঙ্গা

প্রথমবারের মতো বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের নাগরিক অজয় বাঙ্গা। আগামী ২ জুন তিনি দায়িত্ব নিবেন।

স্থানীয় সময় বুধবার (৩ মে) বিশ্বব্যাংকের বোর্ড অফ গভর্নররা মাস্টারকার্ডের সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) অজয় বাঙ্গাকে পাঁচ বছরের মেয়াদে বিশ্ব দাতা সংস্থাটির প্রেসিডেন্ট হিসাবে নির্বাচিত করেছেন।

ভারতীয়-আমেরিকান ৬৩ বছর বয়সি অজয় বাঙ্গা বেড়ে উঠেছেন ভারতে। এক দশকের বেশি সময় নেতৃত্ব দেওয়ার পর ২০২১ সালে তিনি মাস্টারকার্ড থেকে অবসর নেন। তার সময়ে মাস্টারকার্ডের মুনাফা ব্যাপকভাবে বাড়ে। এর সুবাদে বাঙ্গার যুক্তরাষ্ট্রে সবচেয়ে বিখ্যাত ভারতীয়-আমেরিকান নির্বাহীতে পরিণত হন।

মাস্টারকার্ডে যোগ দেওয়ার আগে বাঙ্গা এক দশকের বেশি সময় ভারতে সিটিগ্রুপ ও নেসলেতে চাকরি করেছেন।

অজয় বাঙ্গার বাবা ছিলেন আর্মি জেনারেল। তিনি বেড়ে উঠেছেন ভারতের বিভিন্ন শহরে। এর সুবাদে নিজেকে প্রায় সব জায়গায় খাপ খাইয়ে নিতে পারেন বলে জানান তিনি।

যুক্তরাষ্ট্রে অভিবাসী হওয়ার পর অজয় বাঙ্গা ‘ব্যাংকের বাইরে’ থাকা বিশ্বজুড়ে ৫০০ মিলিয়ন মানুষকে আর্থিক ব্যবস্থায় অন্তর্ভুক্ত করতে উদ্বুদ্ধ হন।

২০০০ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান বাঙ্গা। ওই সময় তার আয় যথেষ্ট হলেও ক্রেডিট রেকর্ড না থাকায় তার পক্ষে একটি সেলফোন কেনাও কঠিন ছিলো। ওই সময় বাঙ্গার নিজেকে ‘আর্থিকভাবে বিচ্ছিন্ন’ মনে হয়েছিলো। এই অনুভূতি থেকেই তিনি আর্থিক ব্যবস্থা নিয়ে কাজ করতে অনুপ্রাণিত হন।

উল্লেখ্য, বিশ্বব্যাংকের বর্তমান প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস তার মেয়াদ শেষ হওয়ার আগেই, আগামী জুনে পদত্যাগ করবেন। তার মেয়াদ শেষ হওয়ার কথা ছিলো ২০২৪ সালের এপ্রিলে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৪:১৪ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।