শুক্রবার ২৪ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১০ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় মুকেশ আম্বানি

বিবিএনিউজ.নেট   |   মঙ্গলবার, ২৩ জুন ২০২০   |   প্রিন্ট   |   276 বার পঠিত

বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় মুকেশ আম্বানি

করোনাভাইরাস মহামারিতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে আর্থিক খাত। এ সময় অনেক প্রতিষ্ঠানের যখন নাকানি-চুবানি অবস্থা, তখন ব্যতিক্রম ভারতের রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। করোনা মহামারির সময়েই সম্পদ বেড়েছে ভারতের শীর্ষ এই শিল্পগোষ্ঠীর। আর এতেই পোয়াবারো রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মুকেশ আম্বানির। বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায় জায়গা করে নিয়েছেন তিনি। এই তালিকায় বর্তমানে ৯ নম্বর স্থান অধিকার করে আছেন মুকেশ আম্বানি।

৬৩ বছর বয়সী মুকেশের মোট সম্পদের পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৪৫০ কোটি ডলারে। এর ফলে একমাত্র এশীয় হিসেবে তিনি ঢুকে পড়েছেন বিশ্বের শীর্ষ ১০ ধনীর তালিকায়। রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের ৪২ শতাংশ শেয়ার রয়েছে মুকেশের হাতে। সংস্থার ডিজিটাল ইউনিট জিও প্ল্যাটফর্ম লিমিটেডে বড় বিনিয়োগ করে তিনি লাভবান হয়েছেন।
এর আগে বিশ্ব বাজারে তেলের দাম পড়ায় আলিবাবার জ্যাক মার কাছে এশিয়ার সেরা ধনী ব্যক্তির তকমা হাতছাড়া হয়ে যায় তার। কিন্তু টেলিকম জায়ান্ট জিওর হাত ঘরে ফের ঘুরে দাঁড়িয়েছেন মুকেশ আম্বানি।

ব্ল‌ুমবার্গ বিলিয়নিয়ার ইনডেক্স অনুযায়ী ওরাকল কর্পের ল্যারি এলিসন এবং ফ্রান্সের ফ্র্যাংকয়েস বেটেনকোর্টকে পেছনে ফেলে বিশ্বের সেরা ১০ ধনীর তালিকায় ৯ নম্বরে উঠে আসেন মুকেশ আম্বানি।

এখন ঋণমুক্ত সংস্থার তালিকায় নাম লিখিয়েছে রিলায়েন্স। রিলায়েন্সের এ ঘোষণার সঙ্গে সঙ্গে গত শুক্রবার কোম্পানিটির শেয়ারের দাম হু হু করে বাড়ে। শেয়ারপ্রতি মূল্য হয়েছে এক হাজার ৭৩৮ টাকা ৫৯ পয়সা।

শীর্ষ ১০ ধনীর তালিকায় প্রথম পাঁচজনের চারজনই যুক্তরাষ্ট্রের। শীর্ষে রয়েছেন অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজোস। তার সম্পদের পরিমাণ ১৬ হাজার ৪০০ কোটি ডলার। দ্বিতীয় স্থানে আছেন মাইক্রোসফটের বিল গেটস। গেটসের সম্পদের পরিমাণ ১০ হাজার ৯৯০ কোটি ডলার। ফেসবুকের প্রধান মার্ক জুকেরবার্গের অবস্থান তৃতীয়। চতুর্থ স্থানে রয়েছেন ফ্রান্সের লিলিয়ানে বেটেনকোর্ট ও গ্রুপ আরনল্টের বার্নার্ড আরনল্ট। এরপর রয়েছেন বার্কশায়ার হ্যাথাওয়ের ওয়ারেন বাফেট।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ২:৩৩ অপরাহ্ণ | মঙ্গলবার, ২৩ জুন ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

রডের দাম বাড়ছে
(11231 বার পঠিত)

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।