• বিশ্বের ৭ কোটি তরুণ বেকার

    বিবিএনিউজ.নেট | ১২ মার্চ ২০২০ | ২:০২ অপরাহ্ণ

    বিশ্বের ৭ কোটি তরুণ বেকার
    apps

    সারা বিশ্বে এখন ৬ কোটি ৮০ লাখ তরুণ-তরুণী বেকার, যাদের বয়স ১৫ থেকে ২৪ বছরের মধ্যে। বর্তমান বিশ্বে যত তরুণ জনগোষ্ঠী আছে, তাদের এক-পঞ্চমাংশ কাজের মধ্যে নেই, আবার পড়াশোনা কিংবা প্রশিক্ষণেও তারা নেই।

    আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) ‘গ্লোবাল এমপ্লয়মেন্ট ট্রেন্ডস ফর ইয়ুথ ২০২০’ শীর্ষক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। সোমবার প্রতিবেদনটি প্রকাশ করেছে আইএলও।

    Progoti-Insurance-AAA.jpg

    সংস্থাটি বলছে, ১৯৯৯ থেকে ২০১৯ সাল পর্যন্ত বিশ্বে তরুণ জনগোষ্ঠী ১০০ কোটি থেকে ১৩০ কোটিতে পৌঁছেছে। এই সময়ের মধ্যে শ্রমশক্তিতে তরুণদের যুক্ত হওয়া কমেছে। ১৯৯৯ সালে তরুণ শ্রমশক্তি ছিল ৫৬ কোটি ৮০ লাখ। গত বছরে এই সংখ্যা কমে ৪৯ কোটি ৭০ লাখে নেমে গেছে। আইএলও বলছে, শ্রমশক্তিতে ধারাবাহিকভাবে তরুণদের অংশগ্রহণ কমেছে। এর পেছনে কারণ শুধু নিজেদের দক্ষতা বৃদ্ধিতে তারা যে পড়াশোনা বা প্রশিক্ষণে যুক্ত হয়ে যাচ্ছেন, তা নয়। তরুণেরা শ্রমবাজারে নেই, আবার পড়াশোনায়ও নেই।

    আইএলও বলছে, বর্তমানে সারা বিশ্বের ১২৭ কোটি ৩০ লাখ তরুণ-তরুণী আছেন। তাদের মধ্যে ৪২ কোটি ৯০ লাখ কোনো না কোনোভাবে কাজের মধ্যে আছেন। সাড়ে ৭৩ কোটি তরুণ শ্রমশক্তির বাইরে আছেন। সার্বিকভাবে তরুণ জনগোষ্ঠীর মধ্যে ১৩ দশমিক ৬ শতাংশ বেকার। সবচেয়ে কম বেকারত্ব উত্তর আমেরিকার তরুণেরা। ওই অঞ্চলের ৯ শতাংশ তরুণ বেকার। অন্যদিকে সাব-সাহারা অঞ্চলে সর্বোচ্চ ৩০ শতাংশ তরুণ বেকার।


    আইএলও পৃথিবীর বিভিন্ন অঞ্চল ধরে শ্রমে যুক্ত তরুণ-তরুণীদের নিয়ে এই প্রতিবেদন তৈরি করেছে। তবে তাতে কোন দেশের কত তরুণ-তরুণী বেকার, সেই সংখ্যাসহ সেখানকার তরুণ শ্রমশক্তির বিস্তারিত তুলে ধরা হয়নি।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ২:০২ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ১২ মার্চ ২০২০

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫
    ১৬১৭১৮১৯২০২১২২
    ২৩২৪২৫২৬২৭২৮২৯
    ৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি