• বীমাশিল্পের উন্নয়নে অর্থমন্ত্রীর সুপারিশ বাস্তবায়নে কাজ করছে আইডিআরএ

    আব্দুল্লাহ ইবনে মাস্উদ | ১১ জুন ২০১৯ | ২:১১ অপরাহ্ণ

    বীমাশিল্পের উন্নয়নে অর্থমন্ত্রীর সুপারিশ বাস্তবায়নে কাজ করছে আইডিআরএ
    apps

    দেশের বীমাশিল্পের উন্নয়নে অর্থমন্ত্রীর সুপারিশমালা বাস্তবায়নে কাজ করছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বীমাশিল্পের উন্নয়নে ১১টি সুপারিশ দিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।

    অর্থ মন্ত্রণালয়ের নিয়মিত সভায় এ সুপারিশগুলো করা হয়েছে। এরই মধ্যে এসব সুপারিশ বাস্তবায়নে বেশ কিছু কার্যক্রম হাতে নিয়েছে আইডিআরএ।

    Progoti-Insurance-AAA.jpg

    বীমাশিল্পের উন্নয়নে অর্থমন্ত্রীর সুপারিশগুলোর মধ্যে রয়েছেঃ (১) বীমা কোম্পানিগুলোর যে বিশেষ নিরীক্ষা কার্যক্রম পরিচালনা করা হচ্ছে তার টর (ঞঙজ) পর্যালোচনা করা। (২) নগদ লেনদেন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা। (৩) নির্ধারিত সময়ের মধ্যে বীমা দাবী পরিশোধ হচ্ছে কিনা সে বিষয়ে তথ্য সংগ্রহ করা এবং প্রয়োজনী ব্যবস্থা গ্রহণ করা। (৪) নন লাইফের কমিশন কমিয়ে আনা। (৫) নন লাইফের প্রিমিয়াম হার নির্ধারণে নন ট্যারিফ মার্কেট সৃষ্টি। (৬) হাওড় এলাকায় শস্য বীমা চালুর ব্যবস্থা গ্রহণ। (৭) স্বাস্থ্য বীমা প্রচলন। (৮) লস অব প্রফিট ইন্স্যুরেন্স চালুর ব্যবস্থা করা। (৯) ডাবল ইন্স্যুরেন্স এর প্রচলন। (১০) অগ্নি ও ভ‚মিকম্পসহ বড় ধরনের দূর্যোগে ক্ষয়ক্ষতি কমিয়ে আনতে বড় ভবনগুলোর বাধ্যতামূলক বীমার আওতায় নিয়ে আসা। (১১) বেকারত্ব বীমা চালুর ব্যবস্থা করা।

    এ প্রসঙ্গে আইডিআরএর নির্বাহী পরিচালক (যুগ্ম সচিব) খলিল আহমদ বলেন, অর্থমন্ত্রী বীমা খাতের উন্নয়নে বেশ কিছু সুপারিশ করেছেন। সুপারিশগুলো বাস্তবায়নে নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কার্যকর পদক্ষেপ গ্রহণ করেছে। আশা করছি এগুলো বাস্তবায়ন হলে বীমা খাতে শৃঙ্খলা ফিরে আসবে এবং এ খাতটি সাফল্যের মুখ দেখবে।
    আইডিআরএ সূত্র আরো জানায়, এরই মধ্যে সরকারী বড় বড় ভবনগুলোর একটি পরিসংখ্যান ভিত্তিক ডাটা নেয়ার জন্য গণপূর্ত মন্ত্রণালয়ে চিঠি দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। ভবনগুলোর বীমা করা আছে কিনা তাও জানতে চাওয়া হয়েছে আইডিআরএ থেকে। এছাড়া লস অব প্রফিট ইন্স্যুরেন্স চালুর জন্য বিশ্বের অন্যান্য দেশের ইন্স্যুরেন্স প্রোডাক্ট নিয়ে পর্যালোচনা করছে নিয়ন্ত্রণ সংস্থাটি।


    এছাড়া শস্যবীমা বিষয়ে সাধারণ বীমা কর্পোরেশন ও গ্রীণডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি বরাবর তথ্য চাওয়া হয়েছে। তবে বাংলাদেশে নন ট্যারিফ মার্কেট চালু করা হলে বেশিরভাগ বীমা কোম্পানির ব্যবসা পরিচালনা করা সম্ভব হবেনা বলে মনে করছে আইডিআরএ। এজন্য ননলাইফের ট্যারিফ পুনঃ পর্যালোচনা করা হচ্ছে। নতুন ট্যারিফ রেট চালু হলে পূর্বের তুলনায় বীমা প্রিমিয়াম অনেক কমে যাবে বলে আশংকা করছে আইডিআরএ।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ২:১১ অপরাহ্ণ | মঙ্গলবার, ১১ জুন ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    রডের দাম বাড়ছে

    ১৩ জানুয়ারি ২০১৯

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩
    ১৪১৫১৬১৭১৮১৯২০
    ২১২২২৩২৪২৫২৬২৭
    ২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি