• বীমা কোম্পানিতে সার্ভিলেন্স কমিটির অভিযান যে কোনোদিন

    বিবিএনিউজ.নেট | ১৪ সেপ্টেম্বর ২০১৯ | ২:৩৯ অপরাহ্ণ

    বীমা কোম্পানিতে সার্ভিলেন্স কমিটির অভিযান যে কোনোদিন
    apps

    বীমা কোম্পানিগুলোর অনিয়ম ধরতে যেকোন সময় কোম্পানিগুলোর অফিসে হানা দিবে সার্ভিলেন্স কমিটি। আসার খবরটিও আগে জানানো হবে না। ধরা পড়লেই নেয়া হবে কঠোর ব্যবস্থা। খুব শিগগিরই শুরু হবে এ কমিটির পরিদর্শন কার্যক্রম। প্রধান কার্যালয় ও শাখা অফিস দু’ ধরনের কার্যালয়ের পরিদর্শন করবে এ কমিটি।

    বৃহস্পিতবার বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন ও বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের প্রতিনিধিদের নিয়ে গঠিত সার্ভিলেন্স টিমের প্রথম সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। আইডিআরএ সূত্রে এসব তথ্য জানা গেছে।

    Progoti-Insurance-AAA.jpg

    বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, নন-লাইফ বীমা কোম্পানির আর্থিক ব্যবস্থাপনা বিষয়ক ২টি সার্কুলারের নির্দেশ বাস্তবায়ন ও সর্বোচ্চ ১৫ শতাংশ কমিশন নিশ্চিত করতে এ সার্ভিলেন্স কমিটি গঠন করা হয়।

    অন্যদিকে সার্ভিলেন্স কমিটির সভাপতি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) ড. শেখ মহ. রেজাউল ইসলাম প্রথম সভা শেষে তার ফেসবুক পেজে লিখেছেন, ‘নন-লাইফ ইন্সুরেন্স কোম্পানিসমুহের এজেন্ট কমিশনের সর্বোচ্চ সীমা ১৫% নিশ্চিতকরণ সহ অন্যান্য আর্থিক ব্যবস্থাপনা পর্যবেক্ষণের জন্য গঠিত সাভি’লেন্স কমিটির সভা আমার সভাপতিত্বে আজ বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। অত্যন্ত শক্তিশালী এই কমিটি শিগগিরই সারাদেশব্যাপী যেকোনো ইন্সুরেন্স কোম্পানির প্রধান অফিস, ব্রাঞ্চ অফিসসমুহ কোন রকম অবগত করানো ছাড়াই পরিদশ’ন করবে এবং কোন অনিয়ম পরিলক্ষিত হলে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নিবে। বীমা সেক্টরের উন্নয়নে সরকারের পরিকল্পনার অংশ হিসেবে এই পদক্ষেপ।’


    সূত্র মতে, ননলাইফ বীমা খাতে অনিয়ম ও দুর্নীতি বন্ধের পাশাপাশি ১৫ শতাংশ কমিশন বাস্তবায়নে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের জারি করা ননলাইফ ৬৪/২০১৯ ও ননলাইফ ৬৫/২০১৯ বাস্তবায়নে জোরালো পদক্ষেপ নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এ পদক্ষেপের অংশ হিসেবে বাংলাদেশ ইন্স্যুরেন্সে অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধিদের ১০ সদস্যের একটি সার্ভিলেন্স টিম গঠন করা হয়।

    গত ৮ সেপ্টেম্বর বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্র্তপক্ষের নির্বাহী পরিচালক (অতিরিক্ত সচিব) ড. শেখ মহ: রেজাউল ইসলামকে প্রধান করে এ টিম গঠন করা হয়। আইডিআরএর পক্ষ থেকে এ টিমে আরো রয়েছেন- মো. সিদ্দিকুর রহমান পরিচালক (যুগ্ম সচিব, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। আইডিআরএ’র কর্মকর্তা মো. আবু মাহমুদ, রুমানা জামান ও হামেদ বিন হাসান।

    সার্ভিলেন্স টিমে বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশনের (বিআইএ) প্রতিনিধি হিসেবে রয়েছেন- নাসির উদ্দিন আহমেদ, ভাইস প্রেসিডেন্ট, কর্ণফুলি ইন্স্যুরেন্স, পিকে রায়, মূখ্য নির্বাহী কর্মকর্তা, রুপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ফারজানা চৌধুরী, মুখ্য নির্বাহী কর্মকর্তা, গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স,

    বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরামের (বিআইএফ) প্রতিনিধি হিসেবে রয়েছেন- সংগঠনটির (বিআইএফএ) সেক্রেটারি জেনারেল ও এশিয়া ইন্স্যুরেন্স লিমিটেডের মূখ্য নির্বাহী কর্মকর্তা ইমাম শাহীন, বিআইএফ’র জয়েন্ট সেক্রেটারি জেনারেল ও সোনার বাংলা ইন্স্যুরেন্সের মূখ্য নির্বাহী কর্মকর্তা মো. আবদুল খালেক মিয়া।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ২:৩৯ অপরাহ্ণ | শনিবার, ১৪ সেপ্টেম্বর ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি