সোমবার ২০ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বীমা কোম্পানিসমূহের দাবির মুখে আইডিআরএ’র সিদ্ধান্ত পরিবর্তন

আব্দুল্লাহ ইবনে মাস্উদ   |   বুধবার, ১০ জুলাই ২০১৯   |   প্রিন্ট   |   609 বার পঠিত

বীমা কোম্পানিসমূহের দাবির মুখে আইডিআরএ’র সিদ্ধান্ত পরিবর্তন

বীমা কোম্পানিসমূহের দাবির মুখে নন লাইফ বীমার অতিরিক্ত অ্যাকাউন্ট বন্ধের সিদ্ধান্ত পরিবর্তন করে নতুন প্রজ্ঞাপন জারি করেছে আইডিআরএ। ২ জুলাই জারিকৃত প্রজ্ঞাপনে (সার্কুলার নং- নন-লাইফ ৬৪/২০১৯) প্রতিটি নন-লাইফ বীমা কোম্পানিকে পৃথক তিনটি তফসিলি ব্যাংকে সর্বোচ্চ পৃথক তিনটি ব্যাংক অ্যাকাউন্ট রাখার অনুমতি প্রদান করা হয়েছে।

সর্বশেষ নন লাইফ বীমা কোম্পানির অতিরিক্ত অ্যাকাউন্ট বন্ধের সময়সীমা ৩০ জুন পর্যন্ত বৃদ্ধি করেছিল আইডিআরএ। এর আগে ১৩ মে’র মধ্যে অতিরিক্ত অ্যাকাউন্টগুলো বন্ধ করে দেয়ার নির্দেশনা দিয়ে গত ৩০ এপ্রিল একটি প্রজ্ঞাপন জারি করেছিল নিয়ন্ত্রণ সংস্থাটি। প্রজ্ঞাপন জারির পর অসন্তোষ দেখা দিয়েছে বীমা কোম্পানিগুলোর মধ্যে।

নতুন প্রজ্ঞাপনে (সার্কুলার নং- নন-লাইফ ৬৪/২০১৯) বলা হয়েছে, নন-লাইফ বীমার আদায়কৃত প্রিমিয়াম জমাকরণের জন্য যে কোনো পৃথক ৩টি তফসিলি ব্যাংকে প্রতিটি ব্যাংকে ১টি করে সর্বোচ্চ পৃথক ৩টি হিসাব রাখা যাবে। কোনোক্রমেই ১টি ব্যাংকে সর্বমোট ৩টির বেশি ব্যাংক হিসাব প্রিমিয়াম জমাকরণের জন্য খোলা যাবে না। বর্তমানে প্রিমিয়াম জমাকরণের জন্য প্রয়োজন অনুযায়ী উল্লিখিতভাবে ৩টি ব্যাংক হিসাব রেখে বাকিগুলো আগামী ৩১ জুলাই ২০১৯-এর মধ্যে বন্ধ করে দিতে হবে।

বীমা সংশ্লিষ্টরা মনে করেন, নন-লাইফ বীমাখাতে দুর্নীতির সবচেয়ে বড় খাত কমিশন। ১০০ টাকা প্রিমিয়াম সংগ্রহ করতে ৭০ থেকে ৮০ শতাংশই কমিশন দেয় কোনো কোনো কোম্পানি। তবে এর কোনো হিসাব নেই। অথচ আর্থিক প্রতিবেদনে দেখানো হয় আইন মেনেই ১৫ শতাংশ কমিশন দেয়া হয়েছে। অবৈধভাবে দেয়া এই কমিশনের হিসাব মেলাতে কোম্পানিগুলো তাদের সংগ্রহ করা প্রিমিয়াম প্রদর্শন করে না। উল্লেখযোগ্য পরিমাণ পলিসির তথ্য গোপন রেখে তৈরি করা হয় আর্থিক প্রতিবেদন। এক্ষেত্রে কোম্পানির নামে একাধিক ব্যাংক হিসাব খোলা হয়। এসব হিসাবের মাধ্যমেই পরিশোধ করা হয় অতিরিক্ত কমিশনসহ কোম্পানির নানা ধরনের অবৈধ ব্যয়ের অর্থ। বীমাখাতের এ ধরনের দুর্নীতি বন্ধের উদ্দেশ্যেই একক ব্যাংক অ্যাকাউন্ট চালুর নির্দেশনা দিয়েছিল আইডিআরএ। তবে কোম্পানিগুলোর দাবির মুখে নিয়ন্ত্রণ সংস্থার এহেন সিদ্ধান্ত পরিবর্তনে হতাশা প্রকাশ করেছেন বীমাসংশ্লিষ্টরা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৩৫ অপরাহ্ণ | বুধবার, ১০ জুলাই ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।