• বীমা কোম্পানিগুলোর অনিয়ম

    আবারো বিশেষ নিরীক্ষক নিয়োগ দিচ্ছে ইড্রা

    ব্যাংক বীমা অর্থনীতি ডট কম | ১০ ফেব্রুয়ারি ২০১৯ | ৯:০৩ অপরাহ্ণ

    আবারো বিশেষ নিরীক্ষক নিয়োগ দিচ্ছে ইড্রা
    apps

    সর্বশেষ সাত বছরের আর্থিক প্রতিবেদনে আয়-ব্যয়, ব্যবস্থাপনা ব্যয়সহ বীমা কোম্পানীর অনিয়ম ও দুর্নীতি খতিয়ে দেখতে আবারও অডিটর (বিশেষ নিরীক্ষা প্রতিষ্ঠান) নিয়োগের সিদ্ধান্ত নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। প্রায় দু’বছর বন্ধ থাকার পর অর্থ মন্ত্রণালয়ের সম্মতিক্রমে দ্বিতীয়বারের মতো সরকারি-বেসরকারি সকল বীমা কোম্পানীর অনিয়ম ও দূর্নীতি খতিয়ে দেখতে অডিটর নিয়োগের উদ্যোগ নিচ্ছে এ নিয়ন্ত্রণ সংস্থা।

    সুত্র জানায়, বিশেষ নিরীক্ষায় কোম্পানীর আয়-ব্যয়, ব্যবস্থাপনাসহ কোম্পানীর অনিয়ম ও দুর্নীতির বিষয়গুলো খতিয়ে দেখা হয়। এর ওপর ভিত্তি করে বিভিন্ন কোম্পানীর অনিয়ম ও অব্যবস্থাপনার বিরুদ্ধে আইনগত পদক্ষেপ নিতে পারে নিয়ন্ত্রণকারী সংস্থা। তবে বিশেষ অডিট প্রায় এক যুগ ধরে বন্ধ থাকায় তা সম্ভব হচ্ছে না। ফলে কমিশন বাণিজ্যসহ নানা ধরনের অব্যবস্থাপনায় জড়িয়ে পড়েছে বীমা খাত।

    Progoti-Insurance-AAA.jpg

    সাবেক চেয়ারম্যান এম শেফাক আহমেদের নেতৃত্বাধীন আইডিআরএ কর্তৃপক্ষ ২০১৬ সালে সর্বশেষ পাঁচ বছরের আর্থিক প্রতিবেদন বিশেষ নিরীক্ষার উদ্যোগ নেয়। লাইফ-নন লাইফ মিলে প্রায় অর্ধশত কোম্পানীকে অডিটর নিয়োগের জন্য চিঠি দেওয়া হয়। এর মধ্যে ৮টি কোম্পানী অডিটর নিয়োগ দেয়ার পর প্রতিবেদনও আইডিআরএ’তে জমা দেয়। কিন্তু হঠাৎ করে অজ্ঞাত কারনে ২০১৭ সালের ফেব্রæয়ারিতে ব্যবস্থাপনা ব্যয় বিধিমালা সংশোধন না হওয়া পর্যন্ত নন-লাইফ ইন্স্যুরেন্স (সাধারণ বীমা) কোম্পানীতে বিশেষ নিরীক্ষা প্রতিষ্ঠান (অডিটর) নিয়োগ বন্ধে আইডিআরএকে নির্দেশ দেয় অর্থ মন্ত্রণালয়। তার কিছুদিন পর লাইফ ইন্স্যুরেন্স কোম্পানীগুলোতে বিশেষ নিরীক্ষা প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া কার্যক্রম স্থগিত রাখতে বলা হয়। আইডিআরএ কর্তৃপক্ষও বিশেষ নিরীক্ষা বন্ধ করে দেয়।

    বীমা আইনে প্রতিবছর কোম্পানিগুলোকে আয়-ব্যয় খতিয়ে দেখতে বিশেষ অডিট করতে বলা হয়েছে। কিন্তু ২০০৭ সালের পর থেকে কোনো কোম্পানী অডিটর নিয়োগ করছে না। তাই অর্থ মন্ত্রণালয়ের সম্মতিক্রমে এ উদ্যোগ নিয়েছে কর্তৃপক্ষ। আইডিআরের সূত্র মতে, প্রথম পর্যায়ে মাত্রাতিরিক্ত অনিয়মের অভিযুক্ত কোম্পানীগুলোতে নিরীক্ষা চালানো হবে। এরপর পর্যায়ক্রমে সব কোম্পানীতে অডিটর নিয়োগ হবে।


    তার প্রায় দু’বছর পর অর্থ মন্ত্রণালয়ের সাবেক সচিব ও বর্তমান আইডিআরএর চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারীর নেতৃত্বে অডিটর নিয়োগের উদ্যোগ নিচ্ছে কর্তৃপক্ষ। কাজটি সঠিকভাবে করতে পারলে বীমা কোম্পানীতে অনিয়ম ও দুর্নীতি অর্ধেক কমে আসবে বলে মনে করেন বীমা সংশ্লিষ্টরা।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৯:০৩ অপরাহ্ণ | রবিবার, ১০ ফেব্রুয়ারি ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২১৩১৪১৫১৬
    ১৭১৮১৯২০২১২২২৩
    ২৪২৫২৬২৭২৮২৯৩০
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি