সোমবার ২২ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৯ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বেস্ট হোল্ডিংসের আইপিও আবেদন স্থগিতের রিট খারিজ

  |   মঙ্গলবার, ১৬ জানুয়ারি ২০২৪   |   প্রিন্ট   |   144 বার পঠিত

বেস্ট হোল্ডিংসের আইপিও আবেদন স্থগিতের রিট খারিজ

বেস্ট হোল্ডিংসের আইপিও (প্রাথমিক গণপ্রস্তাব) আবেদন স্থগিতের রিট খারিজ করে দিয়েছেন উচ্চ আদালত।

একইসঙ্গে আদালত এই বিষয়ে বিএসইসির চেয়ারম্যানের কাছে করা বিনিয়োগকারীদের আবেদন আগামী ৪ কার্যদিবসের মধ্যে নিস্পত্তি করার নির্দেশ দিয়েছেন।

এর আগে বুক বিল্ডিং পদ্ধতিতে শেয়ারবাজার থেকে অর্থ সংগ্রহের প্রক্রিয়ায় থাকা কোম্পানিটির যে কোনো সংখ্যক শেয়ারের জন্য আবেদন করার সুযোগ বাতিল চেয়ে করা রিট আবেদন খারিজ করা হয়েছিল।

সোমবার (১৫ জানুয়ারী) হাইকোর্টের বিচারপতি মোস্তফা জামান ইসলাম ও বিচারপতি মোঃ আতাবুল্লাহর যৌথ বেঞ্চে এটি উপস্থাপন করা হয়।

গত ১০ জানুয়ারী আরিফ উল্লাহ নামের একজন বিনিয়োগকারী উচ্চ আদালতে বেস্ট হোল্ডিংস লিমিটেডের সাবস্ক্রিপশনের সর্বোচ্চ সীমা বিষয়ক নির্দেশনা চেয়ে এই রিট আবেদনটি দাখিল করেন।

ওই রিটের শুনানী শেষে বাংলাদেশ সিকিউরিটিস এক্সচেঞ্জ কমিশনকে সর্বোচ্চ সীমা বিষয়ক কমিশনের সর্বশেষ সিদ্ধান্ত রিট আবেদনকারীকে জানিয়ে তার আবেদনটি নিষ্পত্তি করার জন্য আদেশ দিয়েছেন।

তবে রিট আবেদনকারী কর্তৃক আইপিও কার্যক্রমের স্থগিতাদেশের আবেদনটি বিজ্ঞ আদালত অগ্রাহ্য করেন। যে কারণে আইপিও-টির কার্যক্রম কোনো প্রকার বাধা ছাড়া অব্যাহত থাকবে।

ওই রিট আবেদনে কোম্পানিটির আইপিওর আবেদনের ক্ষেত্রে আগের পদ্ধতি তথা প্রতি বিনিয়োগকারীর ক্ষেত্রে সর্বনিম্ন ও সর্বোচ্চ একই সংখ্যক শেয়ারের জন্য আবেদন করার পদ্ধতি বহাল রাখার আবেদন করা হয়েছিলো।

এতে বলা হয়, নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি তার ক্ষমতাবলে শর্ত শিথিল করে কোম্পানিটির আইপিওতে আবেদনের ক্ষেত্রে বিশেষ যে সুযোগ দেওয়া হয়েছে, তাতে সাধারণ, বিশেষ করে ক্ষুদ্র বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হবেন।

উল্লেখ, আইপিওতে ন্যূনতম আবেদনের ন্যুনতম পরিমাণ নির্ধারণ করা হয় ১০ হাজার টাকা। তবে সর্বোচ্চ আবেদনের সুযোগ রাখা হয় ১০ হাজার টাকার গুণিতম যে কোনো সংখ্যা। তবে এই ম্পানিটিতে একজন বিনিয়োগকারী সর্বোচ্চ ১৫ লাখ টাকার আবেদন করতে পারবেন। এই বিষয়টির বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করা হয়।

 

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১২:৪২ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৬ জানুয়ারি ২০২৪

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।