রবিবার ২৬ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বেড়েছে সূচক ও লেনদেন

বিবিএ নিউজ.নেট   |   বুধবার, ০১ সেপ্টেম্বর ২০২১   |   প্রিন্ট   |   172 বার পঠিত

বেড়েছে সূচক ও লেনদেন

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় বুধবার (১ সেপ্টেম্বর) পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন ব্যাংক-বীমার শেয়ারের দর বাড়ার পাশাপাশি বেড়েছে প্রকৌশল ও খাদ্যসহ অন্য খাতের শেয়ারের দামও।

ফলে দিন শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৪৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৫৯ পয়েন্ট।

সূচকের সঙ্গে বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম ও লেনদেন বেড়েছে। ফলে গত দুই কার্যদিবস পুঁজিবাজার উত্থানে রয়েছে। এর আগে টানা তিন দিন দরপতন হয়েছিল বাজারে।
বুধবার ব্যাংক খাতের তালিকাভভুক্ত ৩২ কোম্পানির মধ্যে দর বেড়েছে ২০টির, কমেছে ৫টির, আর অপরিবর্তিত রয়েছে সাতটির। বীমা খাতের ৫১ কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪৫টির, কমেছে ৪টির, আর অপরিবর্তিত রয়েছে ২টি কোম্পানির শেয়ারের। এই দুই খাতের দর বৃদ্ধিকে কেন্দ্র করে বুধবার বড় উত্থান হয়েছে পুঁজিবাজারে।

ডিএসইর তথ্য মতে, বুধবার ডিএসইতে মোট ৩৭৩টি প্রতিষ্ঠানের ৫৯ কোটি ৮৭ লাখ ৮৪ হাজার ৪১৬টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ১৯২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৩৬৬ কোটি ৩৬ লাখ ২৯ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ২৪৯ কোটি ৩৪ লাখ ১৪ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।

বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৪৭ দশমিক ৬৪ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯১৬ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে ১ হাজার ৪৯৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২০ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪৭৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। দ্বিতীয় স্থানে ছিল লাফার্জ-হোলসিম লিমিটেড। এরপর সর্বোচ্চ লেনদেন হয়েছে জিএইচপি ইস্পাতের শেয়ার। এরপর যথাক্রমে ছিল-বেক্সিমকো ফার্মা, ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো, ম্যাকসন স্পিনিং, শাইনপুকুর সিরামিক, জনতা ইন্স্যুরেন্স লিমিটেড, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স এবং লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৫৯ পয়েন্ট বেড়ে ২০ হাজার ১৫৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২০টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭০টির শেয়ারের দর বেড়েছে। কমেছে ১২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ারের দর। এ বাজারে লেনদেন হয়েছে ৯৯ কোটি ৫২ লাখ ৯০ হাজার ৬৩ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৭১ কোটি ৪৪ লাখ ১৯ হাজার ৮৪০ টাকা।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:২৮ অপরাহ্ণ | বুধবার, ০১ সেপ্টেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।