রবিবার ১৯ মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বৈঠক ঘিরে বেড়েছে সূচক লেনদেন

বিবিএ নিউজ.নেট   |   মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১   |   প্রিন্ট   |   1538 বার পঠিত

বৈঠক ঘিরে বেড়েছে সূচক লেনদেন

সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৭০ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূচক বেড়েছে ২০৪ পয়েন্ট। সূচক, লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। এর ফলে টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে উত্থান অব্যাহত রয়েছে। বাজার পরিস্থিতি নিয়ে গতকাল অর্থ মন্ত্রণালয়ে বৈঠক হয়েছে। বৈঠকে ইতিবাচক কোনো সিদ্ধান্ত আসতে পারে এমন খবরে চাঙা ছিল উভয় পুঁজিবাজার।

এদিন সূচক বৃদ্ধিতে সবচেয়ে বেশি অবদান রেখেছে ব্যাংক খাত। এরপর অবদান রেখেছে প্রকৌশল ও ওষুধ খাতের শেয়ার। আর কোম্পানি হিসেবে সবচেয়ে বেশি অবদান রেখেছে বেক্সিমকো লিমিটেডে। এরপর লাফার্জহোলসিম, ইউনাইটেড পাওয়ার, আইসিবি, বেক্সিমকো ফার্মা, গ্রামীণফোন সূচক বৃদ্ধিতে অবদান রেখেছে।

সূচক বাড়াতে ব্যাংক খাতে অবদান রাখলেও এদিন বস্ত্র খাতের শেয়ারের মুনাফা বেশি করেছে বিনিয়োগকারীরা। এরপর পর্যায়ক্রমে প্রকৌশল, বীমা-আর্থিক প্রতিষ্ঠান এবং ওষুধ খাতের শেয়ারে ভালো মুনাফা পেয়েছেন বিনিয়োগকারীরা।

ডিএসইর তথ্য অনুযায়ী, মঙ্গলবার সূচকের তেজিভাবে লেনদেন শুরু হয়। এই অবস্থায় দিনভর লেনদেন হয়। দিন শেষে ডিএসইতে লেনদেন হওয়া ৩৭৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম বেড়েছে ২৭৪টির, কমেছে ৬৯টির। অপরিবর্তিত রয়েছে ৩২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।
তাতে ডিএসইর প্রধান সূচক ৭০ পয়েন্ট বেড়ে ৬ হাজার থেকে ৭ হাজার ৪৮ পয়েন্ট অতিক্রম করেছে। ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে বেড়েছে ১৫ পয়েন্ট আর ডিএস-৩০ সূচক বেড়েছে ২৫ পয়েন্ট।

এদিন ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৩৩১কোটি ৪ লাখ ৫২ হাজার টাকা। এর আগের দিন সোমবার লেনদেন হয়েছিল ৮৮৭ কোটি ১৩ লাখ ৬৭ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড, ওয়ান ব্যাংক, জিএসপি ফাইন্যান্স,পাওয়ার গ্রিড, ফার্স্ট সিকিউরিটিজ ব্যাংক, প্যারামাউন্ট টেক্সটাইল, ডেল্টা লাইফ, অ্যাক্টিভ ফাইন, আইএফআইসি ব্যাংক এবং জিপিএইচ ইস্পাত লিমিটেড।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২০৪ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৬০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ২৯১টি প্রতিষ্ঠানের মধ্যে ২১০টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ৬১টির। অপরিবর্তিত রয়েছে ২০টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

এ বাজারে লেনদেন হয়েছে ৪৪ কোটি ৬৮ লাখ ৪০ হাজার ১৯ টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৩৫ কোটি ২০ লাখ ১৭ হাজার ২০৭ টাকা।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৬:৫০ অপরাহ্ণ | মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।