• শিরোনাম

    প্রবাসী আয় বৃদ্ধির শীর্ষ তিনে বাংলাদেশ

    বৈশ্বিক মহামারীকালে একটি সুসংবাদ

    বিবিএনিউজ.নেট | ২৩ ফেব্রুয়ারি ২০২১ | ১১:৫০ পূর্বাহ্ণ

    বৈশ্বিক মহামারীকালে একটি সুসংবাদ

    বিদায়ী বছরে করোনা বিপর্যয়ের মধ্যে প্রবাসী আয় অর্জনে বিশ্বের বিভিন্ন দেশ হিমশিম খেয়েছে। বিশেষ করে ভারত, চীনের মতো উন্নয়নশীল দেশগুলোর প্রবাসী আয়ও কমে গেছে; কিন্তু বাংলাদেশকে এই বিরূপ পরিস্থিতিতে পড়তে হয়নি। ২০২০ সালে আগের বছরের তুলনায় বাংলাদেশে প্রবাসী আয় বরং বেড়েছে। করোনার দুঃসংবাদের ভিড়ে এটি ছিল একটি সুখবর।

    প্রবাসী আয় বেশি আসে এমন শীর্ষ ১০টি উন্নয়নশীল দেশের ৭টিরই আয় গত বছর কমেছে। আর তিনটি দেশের আয় বেড়েছে। ওই তিনটি দেশের একটি হলো বাংলাদেশ। অন্য দুটি দেশ হলো মেক্সিকো ও পাকিস্তান। দি ইকোনোমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের এক প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

    Progoti-Insurance-AAA.jpg

    সংস্থাটির প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৯ সালে বাংলাদেশে এক হাজার ৮৪০ কোটি ডলার প্রবাসী আয় এসেছিল। ২০২০ সালে তা বেড়ে দাঁড়ায় এক হাজার ৯৮৮ কোটি ডলারে। একইভাবে পাকিস্তানে ২০১৯ সালে দুই হাজার ২২০ কোটি ডলার প্রবাসী আয় এসেছিল। গত বছর তা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৪১০ কোটি ডলারে। ২০২০ সালে মেক্সিকোর প্রবাসী আয়ের পরিমাণ আগের বছরের তুলনায় ১৫০ কোটি ডলার বেড়ে ৪ হাজার ৫০ কোটি ডলারে উন্নীত হয়েছে।

    তবে প্রবাসী আয় বেড়ে যাওয়ার খবরটি ভালো হলেও এর পেছনের কারণ খুঁজে দেখা হয়েছে ওই প্রতিবেদনে। সেখানে বাংলাদেশ ও পাকিস্তান সম্পর্কে বলা হয়েছে, এ দু’দেশের প্রবাসী শ্রমিকদের অনেকে তাঁদের চাকরি হারিয়ে নিজেদের জমানো টাকা দেশে পাঠিয়েছেন। উপসাগরীয় দেশগুলোর শ্রমিকদের মধ্যে এই প্রবণতা বেশি ছিল। করোনার কারণে তেলের দাম কমে যাওয়া এবং পর্যটন ব্যবসায় ধস নামায় ওই অঞ্চলের দেশগুলোর অর্থনীতি সংকটে পড়েছে। আবার বাংলাদেশে প্রবাসী আয় বেশি আসার আরেকটি কারণ, ভ্রমণ নিষেধাজ্ঞায় বৈধ উপায়ে দেশে টাকা পাঠানোর পরিমাণ বেড়েছে। আবার বৈধভাবে টাকা পাঠালে প্রণোদনার হারও বাড়ানো হয়েছে, যা প্রবাসী শ্রমিকদের বৈধ উপায়ে দেশে টাকা পাঠানোর উৎসাহ বাড়িয়েছে। বিশেষ করে বৈশ্বিক মহামারী করোনা ভাইরাস সংক্রমণকালে দেশের অর্থনীতির জন্য এটি একটি সুসংবাদই বলা যায়।


    Facebook Comments

    বাংলাদেশ সময়: ১১:৫০ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ২৩ ফেব্রুয়ারি ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    আর্কাইভ

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০১১১২
    ১৩১৪১৫১৬১৭১৮১৯
    ২০২১২২২৩২৪২৫২৬
    ২৭২৮২৯৩০৩১  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি