• বোনাস শেয়ার ঘোষণায় কড়াকড়ি আরোপ করে নির্দেশনা জারি

    বিবিএ নিউজ.নেট | ০৫ সেপ্টেম্বর ২০২১ | ৬:৪১ অপরাহ্ণ

    বোনাস শেয়ার ঘোষণায় কড়াকড়ি আরোপ করে নির্দেশনা জারি
    apps

    শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানির অযৌক্তিক বোনাস শেয়ারে লাগাম টানতে কড়াকড়ি আরোপ করে নির্দেশনা জারি করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

    আজ রোববার (০৫ সেপ্টেম্বর) বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল ইসলাম স্বাক্ষরিত এই নির্দেশনা জারি করা হয়।

    Progoti-Insurance-AAA.jpg

    নির্দেশনায় বলা হয়েছে, তালিকাভুক্ত কোম্পানিগুলো বিএমআরই (ব্যালেন্সিং, মডার্ণাইজেশন, রিহেবিলিটেশন ও এক্সপানশন), নিয়ন্ত্রক সংস্থার নির্দেশনা পরিপালন ও পূণ:বিনিয়োগের জন্য বোনাস শেয়ার ইস্যু করতে পারবে।

    তবে এই বোনাস শেয়ার ইস্যুর ক্ষেত্রে মূল্য সংবেদনশীল তথ্য (পিএসআই) প্রকাশ করতে হবে। এক্ষেত্রে বোনাস শেয়ার ইস্যুর কারণ ও উদ্দেশ্য বা ব্যবহার উল্লেখ্য করতে হবে। যা পূঞ্জীভূত মুনাফা থেকে ইস্যু করা যাবে। তবে ক্যাপিটাল রিজার্ভ বা রিভ্যালুশেয়ন রিজার্ভ বা কোন ধরনের আনরিয়েলাইজড গেইন বা কোম্পানি গঠনের আগে কোন আয় করে থাকলে বা পরিশোধিত মূলধন কমিয়ে বা বোনাস পরবর্তী ঋণাত্মক রিটেইন আর্নিংস থেকে বোনাস শেয়ার দেওয়া যাবে না।


    নির্দেশনায় আরও বলা হয়েছে, কমিশনের সম্মতি ছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্তির ৩ বছরের মধ্যে বা উত্তোলিত অর্থ (আইপিও, রাইট, আরপিও) ব্যবহারের আগে কোন কোম্পানি বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না। এছাড়া তালিকাভুক্তির তারিখ থেকে ধারাবাহিকভাবে ২ বছর কমপক্ষে ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করতে ব্যর্থ কোম্পানিও কমিশনের সম্মতি ছাড়া বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

    এমনকি বিএমআরই ছাড়া ১ বছর উৎপাদন বন্ধ থাকা কোম্পানি, ‘জেড’ ক্যাটাগরি, ওটিসি ও এটিবিতে (অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড) লেনদেন হওয়া কোম্পানি কমিশনের সম্মতি ছাড়া বোনাস শেয়ার ইস্যু করতে পারবে না।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৬:৪১ অপরাহ্ণ | রবিবার, ০৫ সেপ্টেম্বর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি