• মোহাম্মদ আক্তার প্রাইম ইসলামী লাইফের চেয়ারম্যান,

    ব্যবসায়ীক প্রাণ চাঞ্চল্য নতুন ব্যবস্থাপনায়

    সামসুদ্দীন চৌধুরী | ০৭ জানুয়ারি ২০১৯ | ১:১৫ অপরাহ্ণ

    ব্যবসায়ীক প্রাণ চাঞ্চল্য নতুন ব্যবস্থাপনায়
    apps

    মোট সম্পদ ও স্থায়ী সম্পদ, গ্রোস প্রিমিয়াম, নেট প্রিমিয়াম ও নবায়ন প্রিমিয়াম, দাবী পরিশোধ, কর পরবর্তী মুনাফা, অবলিখন মুনাফা, প্রাতিষ্ঠানিক আয়, পরিশোধিত মূলধন, শেয়ারহোল্ডার ইক্যুয়িটি, রিটেইন্ড আর্নিং, কর সঞ্চিতি, জীবন বীমা তহবিল, ব্যবস্থাপনা ব্যয়, শেয়ারপ্রতি আয় ও শেয়ারপ্রতি সম্পদ প্রভৃতি ক্ষেত্রে সমাপ্ত বছরে ব্যপক সফলতা অর্জন করেছে প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানী লিমিটেড। প্রতিষ্ঠানটির চেয়ারম্যান দায়িত্ব পালন করছেন বিশিষ্ট শিল্প উদ্যোক্তা মোহাম্মদ আক্তার এবং মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে মোহাম্মদ শাহ আলম এফসিএ এবং কোম্পানি সচিব ও প্রধাণ অর্থ কর্মকর্তার দায়িত্ব পালন করছেন নিজাম উদ্দিন আহম্মেদ।

    আলোচ্য বছরে কোম্পানীটির এফডিআর এর পরিমাণ দাঁড়িয়েছে ২৪৭ কোটি ৬৫ লাখ টাকা। অন্যদিকে জীবন বীমা তহবিলের পরিমাণ দাঁড়িয়েছে ৮৪৬ কোটি ৬৬ লাখ টাকা, যা গত অর্থবছরে ছিল ৭৯৫ কোটি ৫৫ লাখ টাকা। যার প্রবৃদ্ধির পরিমাণ ৬.৪২ শতাংশ।

    Progoti-Insurance-AAA.jpg

    মোট সম্পদ বৃদ্ধির ক্ষেত্রেও অসাধারণ সফলতা দেখিয়েছে প্রতিষ্ঠানটি। ২০১৮ সালে মোট সম্পদ হয়েছে ৯৩৯ কোটি ৫১ লাখ টাকা। যা পূর্বের অর্থবছরে ছিল ৮৯৬ কোটি ০৭ লাখ টাকা। গত বছর থেকে আলোচ্য বছরে এই খাতে প্রবৃদ্ধির পরিমাণ ৪.৮৫ শতাংশ। স্থায়ী সম্পদ ২০১৭-১৮ অর্থবছরে হয়েছে ২৩৪ কোটি ১১ লাখ টাকা যা ২০১৬-১৭ অর্থবছরে ছিল মাত্র ৩৭ কোটি ১২ লাখ টাকা। গত অর্থবছর থেকে আলোচ্য বছরে প্রবৃদ্ধি বেড়েছে ৫৩০.৬৮ শতাংশ যা টাকার অংকে দাড়ায় ১৯৭ কোটি টাকা।

    কোম্পানির মোট প্রিমিয়ামও ২০১৬-১৭ সালে যা ছিল ৩১২ কোটি ১২ লাখ টাকা, ২০১৭-১৮ অর্থবছরে তা বেড়ে দাঁড়িয়েছে ৩৪৭ কোটি ১৩ লাখ টাকায়। যার প্রবৃদ্ধির হার ১১.২২ শতাংশ। আলোচ্য বছরে প্রথম বছর প্রিমিয়াম হয়েছে ১১৫ কোটি টাকা। যা গত অর্থবছরে ছিল ১০৬ কোটি ০২ লাখ টাকা। যার প্রবৃদ্ধির হার ৮.৪৭ শতাংশ। নবায়ন প্রিমিয়াম ২০১৭-১৮ সালে হয়েছে ২৩০ কোটি ১২ লাখ টাকা। যা গত অর্থবছরে ছিল ২০০ কোটি ৭৩ লাখ টাকা। যার প্রবৃদ্ধির হার ১৪.৬৪ শতাংশ। নেট প্রিমিয়াম ৩১১ কোটি টাকা থেকে এই বছরে বেড়ে দাড়িয়েছে ৩৪৫ কোটি ৬৯ লাখ টাকা। যার প্রবৃদ্ধির হার ১১.০৭ শতাংশ।


    দাবী পরিশোধের ক্ষেত্রে ও কোম্পানিটি ব্যপক সাফল্য অর্জন করেছে, ২০১৭-১৮ সালে বীমা দাবী পরিশোধ হয়েছে ১৮৩ কোটি ৯২ লাখ টাকা যা গত অর্থবছরে ছিল ১৮৩ কোটি ৭১ লাখ টাকা। যার প্রবৃদ্ধি বেড়েছে ০.১১ শতাংশ।

    আলোচ্য অর্থবছরে শেয়ার হোল্ডারদের জন্য কোম্পানিটি নগদ ১৫ শতাংশ লভ্যাংশ প্রদান করেন। যা একটি জীবন বীমা কোম্পানির জন্য উজ্জল ভবিষ্যতের দিক নিদর্শন করে বলে মনে করেন বীমা বিশেষজ্ঞগণ। ৩৪৬৩ জন শেয়ারহোল্ডার ও ১৬ জন পরিচালক ও ৪০৭ জন কর্মকর্তা-কর্মচারী দ্বারা পরিচালিত হয়ে আসছে প্রতিষ্ঠানটি। কোম্পানীটি ২০১৭-১৮ অর্থবছরে ক্রেডিট রেটিং এ প্লাস রয়েছে। এই বছর প্রতিষ্ঠানটি রাষ্ট্রিয় কোষাগারে ২ কোটি ৯০ লাখ টাকা অগ্রিম আয়কর প্রদান করেছে।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ১:১৫ অপরাহ্ণ | সোমবার, ০৭ জানুয়ারি ২০১৯

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    ২ কোম্পানির ইপিএস প্রকাশ

    ০৯ জানুয়ারি ২০২১

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি