শুক্রবার ১৯ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্যাংকের লেনদেন বাড়লেও শীর্ষে বস্ত্রখাত

  |   রবিবার, ১৩ জানুয়ারি ২০১৯   |   প্রিন্ট   |   687 বার পঠিত

ব্যাংকের লেনদেন বাড়লেও শীর্ষে বস্ত্রখাত

কয়েকদিন ধরে বাড়ছে ব্যাংক খাতের কোম্পানিগুলোর শেয়ার দর। এর প্রভাব পড়েছে লেনদেনেও । তবে ব্যাংক খাতের লেনদেন বাড়লেও শীর্ষে উঠে এসেছে বস্ত্রখাত। দর বাড়ার ধারাবাহিকতা অব্যাহত থাকলে ব্যাংক খাত লেনদেনের নেতৃত্ব দেবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

তথ্যমতে, গেলো সপ্তাহে ডিএসইর মোট লেনদেনে ব্যাংকিং খাতের দখলে রয়েছে ১৩ শতাংশ। আলোচ্য সময়ে খাতটির দৈনিক গড় লেনদেন হয়েছে ১২২ কোটি ৪০ লাখ টাকা। এ সময়ে বস্ত্রখাতের ১৭ শতাংশ লেনদেন হয়ে শীর্ষ স্থানে অবস্থান করছে। খাতটির দৈনিক গড় লেনদেন হয়েছে ১৬৫ কোটি ৯৩ লাখ টাকা।

সংশ্লিষ্টরা বলছেন, গত বছর অধিকাংশ সময় বাজারে ব্যাংকের শেয়ার দর ইতিবাচক ছিল না। তবে ব্যাংক, বিমা, নন ব্যাংকিং আর্থিক প্রতিষ্ঠানের লভ্যাংশের মৌসুম সামনে রেখে নতুন বছরের শুরুতে এ খাতের শেয়ারে বিনিয়োগকারীদের আগ্রহ বেড়েছে। ফলে শেয়ার দর বাড়ার পাশাপাশি লেনদেনও ধারাবাহিকভাবে বাড়ছে। এ ধারা অব্যাহত থাকলেও ব্যাংক খাত অতীতের মতোই লেনদেনের নেতৃত্বে ফিরে আসবে।

এদিকে, গেলো সপ্তাহে ডিএসইর লেনদেনে প্রকৌশল খাতের লেনদেনে হয়েছে ১৫ শতাংশ। আলোচ্য সময়ে খাতটির দৈনিক গড় লেনদেন হয়েছে ১৪৪ কোটি ৪৫ লাখ টাকা। ফার্মাসিউটিক্যাল খাতের লেনদেন হয়েছে ১১ শতাংশ। খাতটির দৈনিক গড় লেনদেন হয়েছে ১০৯ কোটি ৩৩ লাখ টাকা।

এছাড়া জ্বালানি খাতের ৮ শতাংশ, বিমা খাতের ৭ শতাংশ, বিবিধ এবং খাদ্য-আনুষঙ্গিক খাতের ৫ শতাংশ করে, আইটি খাতের ৪ শতাংশ, টেলিকমিউনিকেশন, সিমেন্ট ২ শতাংশ করে, চামড়া, সিরামিক, কাগজ-প্রকাশনা, সেবা-আবাসন, ভ্রমণ-অবকাশ খাতের প্রত্যেকের ১ শতাংশ করে লেনদেন হয়েছে।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ১১:০৫ পূর্বাহ্ণ | রবিবার, ১৩ জানুয়ারি ২০১৯

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।