• বড় উত্থানে সূচক ৭ হাজার পয়েন্টের  কাছাকাছি

    বিবিএ নিউজ.নেট | ০২ সেপ্টেম্বর ২০২১ | ৬:১১ অপরাহ্ণ

    বড় উত্থানে সূচক ৭ হাজার পয়েন্টের  কাছাকাছি
    apps

    আজ (বৃহস্পতিবার) সপ্তাহের শেষ কার্যদিবসে লেনদেনের শুরু থেকে শেষ পর্যন্ত সূচক উত্থানে ছিল।  সূচকের পাশাপাশি লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে।

    এদিন ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল, বিদ্যুৎ ও জ্বালানি এবং ওষুধ ও রসায়ন খাতসহ বেশিরভাগ খাতের শেয়ারের দাম বেড়েছে। এতে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচক বেড়েছে ৬৪ পয়েন্ট। এর আগের দিন বুধবার (১ সেপ্টেম্বর) বেড়েছিল ৪৭ পয়েন্ট। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে ১৭২ পয়েন্ট।

    Progoti-Insurance-AAA.jpg

    গত তিন কার্য দিবসে ডিএসইর প্রধান সূচক ১৫৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। অর্থাৎ ৭ হাজার পয়েন্ট ছুঁইছুঁই। লেনদেনও দেড় হাজার কোটি টাকার কোটা থেকে আড়াই হাজার কোটি টাকায় উন্নীত হয়েছে। এতে বিনিয়োগকারীদের বাজার মূলধন ৮ হাজার ৯৩৬ কোটি ৩ লাখ ৮২ হাজার টাকা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৬৩ হাজার ৭১৫ কোটি ৬৪ লাখ ২৩ হাজার টাকা।

    ডিএসইর তথ্য মতে, বৃহস্পতিবার (২ সেপ্টেম্বর) ডিএসইতে মোট ৩৭৩টি প্রতিষ্ঠানের ৬৩ কোটি ৬০ লাখ ৭২ হাজার ৯০৬টি শেয়ার হাত বদল হয়েছে। এর মধ্যে ২৩৭টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম বেড়েছে, কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির। ডিএসইতে মোট লেনদেন হয়েছে ২ হাজার ৪৭৪ কোটি ৩ লাখ ৪ হাজার টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ২ হাজার ৩৬৬ কোটি ৩৬ লাখ ২৯ হাজার টাকা। অর্থাৎ আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা বেড়েছে।


    বেশির ভাগ কোম্পানির শেয়ারের দাম বাড়ায় এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬৪ দশমিক ৬৬ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৯৮১ পয়েন্টে দাঁড়িয়েছে। প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৩ পয়েন্ট বেড়ে ১ হাজার ৫০৮ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট বেড়ে ২ হাজার ৪৯৬ পয়েন্টে অবস্থান করছে।

    এ দিন ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল বেক্সিমকো লিমিটেড। দ্বিতীয় স্থানে ছিল বাংলাদেশ ন্যাশনাল ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড। এরপর সর্বোচ্চ লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। এরপর যথাক্রমে ছিল; জিপিএইচ ইস্পাত, লাফার্জ-হোলসিম, ব্রিটিশ অ্যামেরিকান টোব্যাকো, অ্যাক্টিভ ফাইন,পাওয়ার গ্রিড, আইএফআইসি ব্যাংক এবং এসএস স্টিল লিমিটেড।

    এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭২ পয়েন্ট বেড়ে ২০ হাজার ৩২৮ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন হওয়া ৩২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৮৩টির শেয়ারের দাম বেড়েছে। কমেছে ১০৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৮৮ কোটি ৩০ লাখ ৯ হাজার ৯০ টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৯৯ কোটি ৫২ লাখ ৯০ হাজার ৬৩ টাকা।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৬:১১ অপরাহ্ণ | বৃহস্পতিবার, ০২ সেপ্টেম্বর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০  
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি