• বড় দরপতনে টালমাটাল পুঁজিবাজার

    বিবিএ নিউজ.নেট | ১৯ অক্টোবর ২০২১ | ৪:৫২ অপরাহ্ণ

    বড় দরপতনে টালমাটাল পুঁজিবাজার
    apps

    সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৯ অক্টোবর) পুঁজিবাজারে আরও বড় দরপতন হয়েছে। এদিন লেনদেন হওয়া ৩৭৬ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মধ্যে দাম কমেছে ২৫৪টির, আর বেড়েছে মাত্র ৮৭টি প্রতিষ্ঠানের শেয়ার দর। তাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক কমেছে ৭৬ পয়েন্ট।

    অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ১৯৬ পয়েন্ট। সূচকের পাশাপাশি বিমা কোম্পানির শেয়ার ছাড়া বাকি সব খাতের শেয়ারের দাম কমেছে। এর ফলে টানা সাত কার্যদিবস পুঁজিবাজারে দরপতন হলো।

    Progoti-Insurance-AAA.jpg

    বাজার পর্যালোচনা করে দেখা গেছে, ছয় দিন পর মঙ্গলবার ব্যাংক, বীমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ বেশিরভাগ কোম্পানির শেয়ারের দাম বৃদ্ধির মধ্যে দিয়ে পুঁজিবাজারে লেনদেন শুরু হয়। এই ধারা অব্যাহত ছিল দুপুর পৌনে ১টা পর্যন্ত।

    এরপর বাজারে নানা ধরনের গুজব ছড়িয়ে পড়লে শেয়ার বিক্রির হিড়িক। তাতে শেষ দেড় থেকে পৌনে ২ ঘণ্টা সূচক পতন হয় ১৪৩ পয়েন্ট। ফলে দিন শেষ হয়েছে আবারও দরপতনের মধ্য দিয়ে।


    বিএসইসির চেয়ারম্যান পদত্যাগ করেছেন কি না এ বিষয়ে জানতে চাইলে বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম বলেন, মার্কেটে চেয়ারম্যান স্যারের নামে গুজব ছাড়নো হয়েছে। যাতে পুঁজিবাজারের খলনায়কদের ধরতে না হয়।

    ডিএসইর তথ্য মতে, আজ ৩৭৬টি কোম্পানির ৩৫ কোটি ৭১ লাখ ৩২৪ হাজার ৯০৯টি শেয়ার হাতবদল হয়েছে। এর মধ্যে ৮৭টি কোম্পানির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২৫৪টির ও অপরিবর্তিত রয়েছে ৩৫টির। প্রায় সব কোম্পানির শেয়ারের দাম কমায় ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৭৬ পয়েন্ট কমে ৭ হাজার ২০ পয়েন্টে দাঁড়িয়েছে।
    প্রধান সূচকের পাশাপাশি ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২০ দশমিক ২৫ পয়েন্ট কমে ১ হাজার ৫০৪ পয়েন্টে ও ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে দুই হাজার ৬৫৬ পয়েন্টে অবস্থান করছে।

    আজ  ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৮২ কোটি ৮৫ লাখ ১০ হাজার টাকার শেয়ার। আগের দিন লেনদেন হয়েছিল ১ হাজার ৩৯৩ কোটি ৮৩ লাখ ৩৬ হাজার টাকার শেয়ার। অর্থাৎ, আগের দিনের চেয়ে কিছুটা বেড়েছে লেনদেন।

    এদিন ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এনআরবিসি ব্যাংকের শেয়ারের। দ্বিতীয় স্থানে রয়েছে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার। তৃতীয় স্থানে ছিল আইএফআইসি ব্যাংকের শেয়ার। এরপর যথাক্রমে ছিল, ওরিয়ন ফার্মাসিটিউক্যালস, ফরচুন সুজ, বেক্সিমকো লিমিটেড, লাফার্জহোলসিম, ব্রিটিশ আমেরিকান টোবাকো, সোনালী পেপার এবং জেনেক্স ইনফোসিস লিমিটেড।

    অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯৬ পয়েন্ট কমে ২০ হাজার ৫১১ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসইতে লেনদেন করা ২৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে ৭২টির শেয়ারের দাম বেড়েছে, কমেছে ২০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের দাম। এ বাজারে লেনদেন হয়েছে ৪৮ কোটি ৭৮ লাখ ৪২ হাজার টাকার শেয়ার।

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৪:৫২ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি