বুধবার ২৬ জুন, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ

বড় দরপতনে সপ্তাহ শুরু

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২০ নভেম্বর ২০২২   |   প্রিন্ট   |   72 বার পঠিত

বড় দরপতনে সপ্তাহ শুরু

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২০ নভেম্বর) বড় দরপতনে পুঁজিবাজারে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক কমেছে ৫০ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সূচক কমেছে ৪৮ পয়েন্ট। সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দাম।

ডিএসইর তথ্য মতে, রোববার বাজারে ৩০৮টি প্রতিষ্ঠানের ৬ কোটি ৮৫ লাখ ৬ হাজার ৯৩৩টি শেয়ার কেনাবেচা হয়েছে। এতে টাকার অংকে মোট লেনদেন হয়েছে ৪২২ কোটি ৮৮ লাখ ৯৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ৫৫২ কোটি ১৩ লাখ ৭২ হাজার টাকা। আগের দিনের চেয়ে লেনদেন কিছুটা কমেছে।

এদিন লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে ২০ টির, কমেছে ৬৪টির, আর অপরিবর্তিত ছিল ২২০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট দশমিক ৭৪ পয়েন্ট কমে ৬ হাজার ২১৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন দুই সূচকের মধ্যে ডিএসইএস শরিয়াহ সূচক আগের দিনের চেয়ে ১৫ পয়েন্ট কমে ১ হাজার ৩৪৮ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক আগের দিনের চেয়ে ১৯ পয়েন্ট কমে ২ হাজার ১৮০ পয়েন্ট পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ার। দ্বিতীয় স্থানে ছিল রয়েল টিউলিপ সি পার্লের শেয়ার। তৃতীয় স্থানে ছিল নাভানা ফার্মার শেয়ার।

এরপরের অবস্থানে ছিল পদ্মা ইসলামী লাইফ, ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার, ইন্ট্রাকো, সামিট এলায়েন্স, ডেল্টা লাইফ এবং আমরা টেকনোলজি লিমিটেডের শেয়ার।

অপর বাজার সিএসইর প্রধান সূচক সিএএসপিআই আগের দিনের চেয়ে ৪৮ পয়েন্ট কমে ১৮ হাজার ৪৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৯ কোটি ৫৩ লাখ টাকা ৮ কোটি ৫৩ লাখ টাকা।
এ বাজারে লেনদেন হওয়া ১৫২টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ২৭টির, কমেছে ৩৬টির, আর অপরিবর্তিত রয়েছে ৮৯টি কোম্পানির শেয়ারের দাম।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:১১ অপরাহ্ণ | রবিবার, ২০ নভেম্বর ২০২২

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
১০১১১২১৩১৪
১৫১৬১৭১৮১৯২০২১
২২২৩২৪২৫২৬২৭২৮
২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।