শনিবার ২০ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভোগান্তি কমাতে ডিজিটাল পদ্ধতিতে বিও অ্যাকাউন্ট খোলার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১২ ডিসেম্বর ২০২০   |   প্রিন্ট   |   365 বার পঠিত

ভোগান্তি কমাতে ডিজিটাল পদ্ধতিতে বিও অ্যাকাউন্ট খোলার উদ্যোগ

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিনিয়োগকারীদের ভোগান্তি কমাতে ডিজিটাল পদ্ধতিতে বেনিফিসিয়ারি (বিও হিসাব) অ্যাকাউন্ট খোলার উদ্যোগ নিয়েছে। জাতীয় পরিচয়পত্র (এনআইডি কার্ড) দিয়ে ঘরে বসে অর্থাৎ অনলাইনে এক পাতার ফরম পূরণ করেই বিও অ্যাকাউন্ট খুলতে পারবেন বিনিয়োগকারীরা। বিএসইসি আশা করছে, আগামী ফেব্রুয়ারি মধ্যেই এই পদ্ধিততে বিও হিসাব খোলা শুরু হবে।
বিষয়টি নিয়ে গত বুধবার (৯ ডিসেম্বর) বিএসইসির কমিশনার অধ্যাপক শেখ শামসুদ্দিন আহমেদের সভাপতিত্বে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে বিএসইসির নির্বাহী পরিচালক এবং কর্মকর্তা ছাড়াও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বৈঠকে প্রতিনিধিদের খুব শিগগিরই প্রস্তাব জমা দিতে বলা হয়েছে। প্রতিবেদন পাওয়ার কমিশন মিটিংয়ে উপস্থাপন করা হবে। কমিশন সিদ্ধান্ত দিলেই দ্রুত কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

ঘরে বসে কেবল এনআইডি কার্ডের নম্বর দিয়ে বিও হিসাব খুলতে পারলে বিনিয়োগকারীদের আর ব্রোকারহাউজে যেতে হবে না। যানজট এবং ব্রোকারহাউজে গিয়ে ভোগান্তির শিকার হতে হবে না বলে মনে করছে বাজার সংশ্লিষ্টরা।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক (চলতি দায়িত্ব) ও মুখপাত্র মোহাম্মদ রেজাউল করিম জানিয়েছেন, জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে ব্যাংকের মতই বিও অ্যাকাউন্ট খোলার বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। ইতিমধ্যে অনেক কাজ এগিয়েছে। আশা করা যায় আগামী ফেব্রুয়ারি মাসের মধ্যে ডিজিটাল পদ্ধতিতে বিও হিসাব খোলা শুরু হবে।

এ বিষয়ে সেন্ট্রাল ডিপোজিটরি অব বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ব্যবস্থাপনা পরিচালক শুভ্র কান্তি চৌধুরী বলেন, গ্রাহকরা যাতে অনলাইনে অর্থাৎ ডিজিটালি বিও হিসাব খুলতে পারে সেই ব্যবস্থা করছি। গ্রাহকদের সুবিধার্থে আমরা বিও হিসাব খোলার নিয়ম সহজ করতে কাজ করছি।

বর্তমানে দেশের পুঁজিবাজারে বিও হিসাবের সংখ্যা দাঁড়িয়েছে ২৫ লাখ ২৯ হাজার ১৬১জন। এর মধ্যে ব্যক্তি বিনিয়োগকারীদের সংখ্যা ২৫ লাখ ১৫ হাজার ৪৫৭টি আর প্রাতিষ্ঠানিক বিও ১৩ হাজার ৭০৪টি। এর মধ্যে রবি আজিয়াটা লিমিটেডের আইপওির সাবক্রিপশন উপলক্ষ্যে দেড় লাখ নতুন বিও হিসাব খুলেছ।পুঁজিবাজার যত ভালো হবে বিও হিসাব ততই বাড়বে বলে প্রত্যাশা ব্রোকার হাউজ কর্তৃপক্ষের।

২৫ লাখ ২৯ হাজার বিওর মধ্যে ১৮ লাখ ৬২ হাজার পুরুষ বিনিয়োগকারীদের হিসাব আর নারী বিনিয়োগকারীদের বিও সংখ্যা ৬ লাখ ৫৩ হাজার ৪২২টি।

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৭:১১ অপরাহ্ণ | শনিবার, ১২ ডিসেম্বর ২০২০

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।