রবিবার ১৪ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১ বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মাতারবাড়ী থেকে ড্রাই অ্যাশ কিনবে ক্রাউন সিমেন্ট

  |   সোমবার, ২১ আগস্ট ২০২৩   |   প্রিন্ট   |   28 বার পঠিত

মাতারবাড়ী থেকে ড্রাই অ্যাশ কিনবে ক্রাউন সিমেন্ট

শেয়ারবাজারে তালিকাভুক্ত সিমেন্ট খাতের কোম্পানি ক্রাউন সিমেন্ট পিএলসি মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্র থেকে ড্রাই অ্যাশ কিনতে চায়। এজন্য একটি জয়েন্ট ভেঞ্চার কনসোর্টিয়াম এগ্রিমেন্ট (জেভিসিএ) করা হবে।

সিমেন্ট উৎপাদন নিরবচ্ছিন্ন রাখার জন্য এই ড্রাই অ্যাশ কিনতে চায় বলে কোম্পানিটি স্টক এক্সচেঞ্জকে জানিয়েছে। তবে ড্রাই অ্যাশ কিনতে চুক্তির সিদ্ধান্ত নেয়া হলেও এখনো চুক্তি স্বাক্ষর হয়নি।

এছাড়া কোম্পানিটির মুক্তারপুর কারখানার পাশে ২৪৫ ডেসিমল জমি কেনার সিদ্ধান্তও নেয়া হয়েছে। প্রতি ডেসিমল জমির দাম পড়বে ৬ লাখ টাকা।

সর্বশেষ সমাপ্ত ২০২২-২৩ অর্থবছরের প্রথম তিন প্রান্তিকে (জুলাই’২২-মার্চ’২৩) ক্রাউন সিমেন্টের শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ২ টাকা ১৬ পয়সা, আগের অর্থ বছরে একই সময়ে যা ছিল ৯১ পয়সা। ৩১ মার্চ শেষে কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫০ টাকা ৩৬ পয়সায়।

সর্বশেষ ৩০ জুন সমাপ্ত ২০২১-২২ অর্থবছরে শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দিয়েছে ক্রাউন সিমেন্ট। আলোচ্য অর্থবছরে কোম্পানিটির শেয়ারপ্রতি লোকসান হয়েছে ১ টাকা ৫৪ পয়সা। আগের অর্থবছরের একই সময়ে শেয়ারপ্রতি আয় হয়েছিল ৫ টাকা ৭৯ পয়সা। গত বছরের ৩০ জুন শেষে কোম্পানিটির এনএভিপিএস ছিল ৪৯ টাকা ১৮ পয়সায়।

রানার অটামোবাইলসের সাসটেইনেবল বন্ডের সাবস্ক্রিপশন সম্পন্ন
নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত রানার অটোমোবাইলস পিএলসির ২৬৭ কোটি ৫০ লাখ টাকার সাসটেইনেবল বন্ডের সাবস্ক্রিপশন সম্পন্ন হয়েছে। দেশের প্রথম এই সাসটেইনেবিলিটি বন্ডের সাবস্ক্রিপশন সম্পন্ন গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড। সাসটেইনেবল বন্ডের সাবস্ক্রিপশন সম্পন্ন করেছে।

গ্রিন ডেল্টা ক্যাপিটাল জানিয়েছে, ইন্টারন্যাশনাল ক্যাপিটাল মার্কেট অ্যাসোসিয়েশনের (আইসিএমএ) সাসটেইনেবল বন্ড গাইডলাইন ২০২১ অনুসরণ করে ইস্যুকৃত এই বন্ড দেশের প্রথম টেকসই বন্ড। আন্তর্জাতিক ঋণমান যাচাইকারী প্রতিষ্ঠান মুডি’স ইনভেস্টর সার্ভিস সিঙ্গাপুর (পিটিই) দ্বারা স্বীকৃত টেকসই বন্ডটির ঝুঁকি নিরসনে দায়িত্ব পালন করছে মরিশাসভিত্তিক গ্যারান্টি প্রদানকারী কোম্পানি গ্যারান্টকো। এই বন্ডের গ্রাহক আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স।

সাত বছর মেয়াদি দেশের প্রথম সাসটেইনেবল বন্ডটি ইস্যু করেছে রানার অটোমোবাইলস পিএলসি। মার্চেন্ট ব্যাংক গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেডের তত্ত্বাবধানে এই বন্ডের মাধ্যমে সংগৃহীত অর্থ ঋণ সহযোগিতা বাড়ানোর পাশাপাশি ময়মনসিংহের ভালুকায় রানারের চার মেগাওয়াট শক্তিসম্পন্ন সৌরবিদ্যুৎ প্লান্টের নির্মাণকাজে ব্যয় হবে, যার তিন মেগাওয়াট উৎপাদন কারখানার চাহিদা পূরণে কাজে লাগানো হবে এবং বাকি অংশ থেকে প্রাপ্ত আয় প্রান্তিক গ্রাহকদের ঋণ সুবিধা প্রদানে ব্যবহার করা হবে।

গত ১৯ জুন নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সভায় এ সাসটেইনেবিলিটি বন্ড অনুমোদন দেয়া হয়। বন্ডটির বৈশিষ্ট্য আনসিকিউরিড, রিডেমেবল, নন-কনভার্টিবেল ও গ্যারান্টেড। বন্ডের কুপন হার ৮.৫০ থেকে ৯ শতাংশের মধ্যে নির্ধারিত হবে।

বহুজাতিক ও দেশীয় বীমা কোম্পানি, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, করপোরেটস ও উচ্চসম্পদশালী একক বিনিয়োগকারীদের মাঝে প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে বন্ডটি ইস্যু করার কথা ছিল। এই বন্ড ইস্যুর মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে অর্থ উত্তোলন করে ওই কোম্পানির কাস্টমারদের ঋণ সুবিধা, সোলার প্লান্ট নির্মাণ এবং বন্ড ইস্যুসংক্রান্ত যাবতীয় ব্যয় বহন করবে রানার অটোমোবাইলস।

বন্ডটির প্রতি ইউনিটের অভিহিত মূল্য ১০ লাখ টাকা। বন্ডটির ট্রাস্টি ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি ও লিড অ্যারেঞ্জার গ্রিন ডেল্টা ক্যাপিটাল লিমিটেড। বন্ডটিকে স্টক এক্সচেঞ্জের অলটারনেটিভ টেডিং বোর্ডে অন্তর্ভুক্ত করার জন্য শর্ত দিয়েছে বিএসইসি।

 

Facebook Comments Box
(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Posted ৫:২২ অপরাহ্ণ | সোমবার, ২১ আগস্ট ২০২৩

bankbimaarthonity.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

এ বিভাগের আরও খবর

আর্কাইভ ক্যালেন্ডার

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০  
প্রধান সম্পাদক: মোহাম্মাদ মুনীরুজ্জামান
নিউজরুম:

মোবাইল: ০১৭১৫-০৭৬৫৯০, ০১৮৪২-০১২১৫১

ফোন: ০২-৮৩০০৭৭৩-৫, ই-মেইল: bankbima1@gmail.com

সম্পাদকীয় ও বাণিজ্যিক কার্যালয়: পিএইচপি টাওয়ার, ১০৭/২, কাকরাইল, ঢাকা-১০০০।