• মানিলন্ডারিং প্রতিরোধে মাস্টার সার্কুলার পরিপালন নিশ্চিত করতে হবে-ড. এম মোশাররফ হোসেন, চেয়ারম্যান আইডিআরএ

    নিজস্ব প্রতিবেদক | ১৬ নভেম্বর ২০২১ | ৪:২৯ অপরাহ্ণ

    মানিলন্ডারিং প্রতিরোধে মাস্টার সার্কুলার পরিপালন নিশ্চিত করতে হবে-ড. এম মোশাররফ হোসেন, চেয়ারম্যান আইডিআরএ
    apps

    বীমা খাতে মানিলন্ডারিং বন্ধে বিএফআইইউ’র মাস্টার সার্কুলার পরিপালন নিশ্চিত করতে নির্দেশনা দিয়েছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন, এফসিএ। সম্প্রতি কক্সবাজারে অনুষ্ঠিত বীমা খাতের ক্যামেলকোদের (মানিলন্ডারিং প্রতিরোধে প্রধান কর্মকর্তা) দুইদিন ব্যাপী সম্মেলনে সভাপতির বক্তব্যে তিনি এই নির্দেশনা প্রদান করেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।

    আইডিআরএ চেয়ারম্যান বলেন, মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন একটি দেশের অর্থনীতি ধ্বংসের অন্যতম প্রধান কারণ। এটি হলো মূলত বিভিন্ন অবৈধ উৎস থেকে আগত অর্থ প্লেসমেন্ট এবং লেয়ারিংয়ের মাধ্যমে অর্থনীতির মূলস্রোতে প্রবেশ করানো। সম্প্রতি মানিলন্ডারিংয়ের কিছু উপাদান আমরা ইন্স্যুরেন্স ইন্ডাস্ট্রিতে পেয়েছি। সেসব ক্ষেত্রে আমাদের মনে হয়েছে যেমন বিদেশে ফান্ড যাওয়া, লেয়ারিং মতো ঘটনা ঘটিয়ে টাকা আগমন ও প্রেরণের আসল উৎসকে গোপন করা হয়েছে। এক্ষেত্রে বিএফআইইউয়ের সহায়তা নিয়েছি। ইন্স্যুরেন্স ইন্ডাস্ট্রির বিষয়ে বিএফআইইউ’র যে মার্স্টাস সার্কুলার আছে সেটা সঠিকভাবে মেনে চলতে হবে। এটা অনুসরণ করলে অনেকাংশেই এ ধরণের ঘটনা কমে যাবে।

    Progoti-Insurance-AAA.jpg

    দায়িত্বপালনে উর্ধ্বতন প্রভাবকে বাঁধা হিসেবে উল্লেখ করে আইডিআরএ চেয়ারম্যান বলেন, আমরা জানি দায়িত্ব পালন করতে গেলে একটি বাঁধা সব সময়ই থাকে। এক্ষেত্রে আপনাদের প্রভাবমুক্ত হয়ে কাজ করতে হবে। কেননা সবার আগে দেশের উন্নয়ন ও অগ্রযাত্রা নিশ্চিত করতে হবে এবং আপনারা সে দায়িত্বপ্রাপ্ত। তবে এই প্রভাবমুক্ত থাকার বিষয়ে আইডিআরএ’র পক্ষ থেকে যা করা দরকার, আমরা সে বিষয়ে কাজ করছি। এটি আমরা দেখবো।

    সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে আরো বক্তব্য রাখেন আব্দুল্ল্যাহ হারুন পাশা, অতিরিক্ত সচিব, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ; মো. মাসুদ বিশ্বাস, বিএফআইইউ চীফ (চলতি দায়িত্ব); মঈনুল ইসলাম, সদস্য (প্রশাসন) আইডিআরএ; বিএম ইউসুফ আলী, প্রেসিডেন্ট, বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম (ফোরাম) এবং মো. মামুনুর রশীদ, জেলা প্রশাসক (কক্সবাজার)। এছাড়া আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, আইডিআরএ, ব্যাংলাদেশ ব্যাংক, বিএফআইইউ এবং বীমা কোম্পানিগুলোর ঊর্ধ্বতন কর্মকর্তারা এতে উপস্থিত ছিলেন।


     

    Facebook Comments Box

    বাংলাদেশ সময়: ৪:২৯ অপরাহ্ণ | মঙ্গলবার, ১৬ নভেম্বর ২০২১

    bankbimaarthonity.com |

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    Archive Calendar

    শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
     
    ১০
    ১১১২১৩১৪১৫১৬১৭
    ১৮১৯২০২১২২২৩২৪
    ২৫২৬২৭২৮২৯৩০৩১
  • ফেসবুকে ব্যাংক বীমা অর্থনীতি